Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘শান্তিপূর্ণ কর্মসূচিতে গুলি করে সরকার পরিস্থিতিকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৬ পিএম

দেশের বিভিন্ন স্থানে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী শোভাযাত্রায় নেতা-কর্মীদের ওপর হামলা ‌‌‘পুলিশের গুলিতে’ শাওন নামে যুবদলের এক কর্মী নিহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণঅধিকার পরিষদ। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সংগঠনটির গণমাধ্যম সমন্বয়ক ও যুগ্ম-আহ্বায়ক আবু হানিফ স্বাক্ষরিত এ যৌথ বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানায় গণঅধিকার পরিষদ এর আহ্বায়ক ড.রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুলহক নুর।

বিবৃতিতে বলা হয়, ‘আজ বৃহস্পতিবার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি শান্তিপূর্ণ শোভাযাত্রার আয়োজন করে। শান্তিপূর্ণ এই শোভাযাত্রায় পুলিশ সম্পূর্ণ বিনা উস্কানিতে হামলা ও গুলি চালায়। পুলিশের গুলিতে শাওন নামে যুবদলের এক কর্মী নিহত ও অর্ধশতাধিক আহত হয় বলে জানা যায়। নারায়ণগঞ্জ ছাড়াও নেত্রকোনা, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপির কর্মসূচিতে পুলিশ, ছাত্রলীগ, যুবলীগ হামলা চালায়। একটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক কর্মসূচিতে গুলিয়ে চালিয়ে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণঅধিকার পরিষদ।’

যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘নারায়ণগঞ্জে রাজনৈতিক দলের শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচিতে বিরোধী দলের নেতা-কর্মীদের উপর গুলি চালিয়ে সরকার তার ফ্যাসিবাদী চরিত্রের বহিঃপ্রকাশ ঘটিয়েছে। রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে গুলি করে মানুষ হত্যা করে সরকার পরিস্থিতিকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে। ভোটারবিহীন এই সরকার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে পুলিশকে লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করছে।’

বিবৃতিতে আইনশৃঙ্খলা বাহিনীকে ‘ফ্যাসিবাদী সরকারের বেআইনি নির্দেশ পালন’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ প্রশাসনকে জনগণের প্রতি তাদের সাংবিধানিক দায়িত্ব ও দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে জনগণের পাশে দাঁড়ানের আহ্বান জানান। একই সাথে দলমত নির্বিশেষে এই বিনা ভোটের মাফিয়া সরকারের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।



 

Show all comments
  • Md Shahajhan ১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৯ পিএম says : 0
    পুলিশের বিরুদ্দে সেংশন দেয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ