Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে : গবেষণা প্রতিবেদন

রংপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ শহর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

দেশের চারটি সিটি করপোরেশন এলাকার বাসিন্দাদের মধ্যে ২৩ শতাংশই ভুগছে উচ্চ রক্তচাপে। এই চার নগরী হলো নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ ও রংপুর। এই নগরীগুলোর আরো ১৪ শতাংশ মানুষ রয়েছে উচ্চ রক্তচাপের ঝুঁকিতে। সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও সাউথ এশিয়া ফিঞ্চ এপিডেমিওলোজি অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক (সেফটিনেট) বাংলাদেশের যৌথ উদ্যোগে চালানো এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

‘বাংলাদেশের নগর স্বাস্থ্য ব্যবস্থায় উচ্চ রক্তচাপ ও স্থূলতার ঝুঁকি’ শীর্ষক এই গবেষণার ফলাফল গতকাল বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে অনুষ্ঠানিকভাবে প্রকাশ করে সেভ দ্যা চিল্ড্রেন ইন বাংলাদেশ।
সংস্থাটি বলছে, বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় এই গবেষণাটি চালানো হয়েছে। গবেষণায় ৫০ হাজার মানুষের উচ্চ রক্তচাপ, স্থূলতা নির্ণয় ও ঝুঁকি যাচাই করা হয়েছে।
এই গবেষণায় দেখা গেছে, নগরের মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার বেশি। এছাড়া নগরের মানুষের ৩৬ শতাংশই রয়েছে স্থূলতার ঝুঁকিতে।

অনুষ্ঠানে বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় ‘অ্যাপ্লাইড এপিডেমিওলোজি অ্যান্ড পাবলিক হেলথ ম্যানেজমেন্ট ফেলোশিপ কোর্সের’ সার্টিফিকেট প্রদান করা হয়।
এক বছরব্যাপী আয়োজিত এই ফেলোশিপ কোর্সে ১২টি সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ও সেভ দ্য চিলড্রেনের নিয়োগ করা ১০ জন জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা এই কোর্সে অংশ নেন।

প্রসঙ্গত, দেশের ১২টি সিটি করপোরেশনের স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রকল্পটি। ইউ এস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশনের অর্থায়নে এই প্রকল্প সার্বিক তত্ত্বাবধানে রয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ