Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতিমালার ফ্রেমওয়ার্ক উপস্থাপন করলো বিল্ড

লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির তৃতীয় সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৫:৫০ পিএম

লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির তৃতীয় সভায় জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতিমালার ফ্রেমওয়ার্ক তুলে ধরেছে সরকারি-বেসরকারি সংলাপ প্লাটফর্ম বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)। আজ বুধবার অনুষ্ঠিত এ সভায় কমিটির কো-চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের উর্ধ্বতন সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও বিল্ডের সাবেক চেয়ারপার্সন আবুল কাসেম খান। শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা সভায় উপস্থিত ছিলেন।

সরকারি বেসরকারি খাত থেকে আগত অংশীজনদের স্বাগত জানিয়ে মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, লজিস্টিকস খাতকে একটি অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে অন্তর্ভুক্ত করায় শিল্প মন্ত্রণালয় প্রশংসার দাবিদার। সম্প্রতি মন্ত্রিসভায় এটি অনুমোদন লাভ করেছে, যা কিনা সামগ্রিকভাবে একটি নতুন সংযোজন। দেশের অর্থনীতি এ অন্তর্ভুক্তি থেকে সুবিধা অর্জন করতে পারবে এবং ভবিষ্যতে এটি দেশের জন্য দৃষ্টান্তমূলক পরিবর্তন বয়ে আনবে। পরবর্তী পদক্ষেপ হিসেবে আমরা লজিস্টিকস নীতিমালার খসড়া প্রস্তুত করতে চাই। নীতিমালা প্রস্তুত হয়ে গেলে আমরা এটি বাস্তবায়নের ব্যাপারে মনোযোগী হব, যা কিনা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

মূল উপস্থাপনায় বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, ২০৪১ সাল নাগাদ ২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং ১ দশমিক শূন্য ২ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ নিশ্চিত করতে হলে একটি সমন্বিত মাল্টিমোডাল লজিস্টিকস ম্যানেজমেন্ট সিস্টেমের কোনো বিকল্প নেই। কেননা, বিনিয়োগ সিদ্ধান্তে একটি মূল ফ্যাক্টর হিসেবে কাজ করে বিদ্যমান লজিস্টিকস ব্যবস্থা। জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতিমালা বাস্তবায়িত হলে লজিস্টিকস উপ-খাতসমূহের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করা সম্ভব হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এফবিসিসিআই ইতিমধ্যে জানিয়েছে যে খসড়া নীতিমালাটি তাদের কাছে প্রেরণ করা হলে তারা সংশ্লিষ্ট অংশীজনদের মতামত সংগ্রহের জন্য সর্বাত্মক সহায়তা প্রদান করবে।

কমিটির কো-চেয়ার আবুল কাসেম খান নীতিমালা তৈরিতে সহায়তা প্রদানের জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, দেশের ব্যবসায় খাতকে সহায়তা প্রদানের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো লজিস্টিকস। এ খাতের জন্য একটি নীতিমালা প্রণয়ণ সময়োপযোগী একটি উদ্যোগ।

চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, পরিবহন ও যোগাযোগকে সহজতর করতে প্রতিটি বন্দরে ট্রাক টার্মিনাল প্রতিষ্ঠা করা আবশ্যক।
বিল্ডের চেয়ারপার্সন নিহাদ কবির বলেন, লজিস্টিকস ব্যয় কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণের ব্যাপারে আমাদের আরো বেশি উদ্যোগী হতে হবে। তিনি শুরু থেকেই জাতীয় রাজস্ব বোর্ডকে এ ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান এবং ২০২৬ সালের এলডিসি উত্তরণকে মাথায় রেখে তিনি ডব্লিউটিও সংশ্লিষ্ট বিষয়গুলোর উপর গুরুত্বারোপের উপর জোর দেন।

ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি রিজওয়ান রহমান উপ-খাতভিত্তিক এফজিডি আয়োজনের ব্যাপারে পরামর্শ প্রদান করেন এবং এক্ষেত্রে দায়িত্ব সবার মধ্যে বণ্টন করে দেয়া যেতে পারে বলে জানান। তিনি বলেন, বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা বিভিন্ন খাতের জন্য বিভিন্ন রকম, যা কিনা লজিস্টিকস নীতিমালার সাথে সম্পৃক্ত করা যেতে পারে।

পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাসরুর রিয়াজ নীতিমালা প্রণয়ণে এগিয়ে আাসার জন্য বিল্ডকে ধন্যবাদ প্রদান করেন এবং প্রতিটি উপখাতের জন্য একটি সমন্বিত উদ্যোগের পরামর্শ দেন।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সভাপতি নকিব খান ব্যয় হিসাবের পাশাপাশি লিড টাইমকে গুরুত্বের সাথে নেয়ার আহ্বান জানান।

বিশ্বব্যাংকের পরিবহন খাত বিশেষজ্ঞ নুসরাত ববি লজিস্টিকস খাতের সকল খাতভিত্তিক ইস্যুতে অভিন্নতা আনয়নের উপর জোরারোপ করেন এবং একটি মানসম্পন্ন লজিস্টিকস খাতের জন্য প্রয়োজনীয় গবেষণা ও উন্নয়নে সবধরনের সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের উর্ধ্বতন বেসরকারি খাত বিশেষজ্ঞ মোহাম্মদ লুতফুল্লাহ সবধরনের সহায়তার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়কে ধন্যবাদ প্রদান করেন। তিনি জানান, বেসরকারি খাতকে সহায়তা প্রদানে নীতিমালা প্রণয়ণের জন্য গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে আইএফসি সহায়তা প্রদানে ইচ্ছুক।

সভায় শিল্প মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন, পরিকল্পনা মন্ত্রণালয়, রেলওয়ে, শিপিং, পিপিপি অথরিটি, সেতু বিভাগ ও অন্যান্য সংস্থা থেকে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধি উপস্থিত ছিলেন। এছাড়া বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যে ছিলেন, শিপার কাউন্সিল অব বাংলাদেশ, ফ্রেইট ফরোয়ার্ডারস অ্যাসোসিয়েশন ও অন্যান্য সংগঠন ও সংস্থার প্রতিনিধিগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ