Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

আগস্টে ছাড়াল তিন হাজার : একজনের মৃত্যু, হাসপাতালে ২০১ রোগী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আবারও চোখ রাঙানি দিচ্ছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু। চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১২৬ জন। এরপর ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে ছিল রোগটি। এই তিন মাসে (ফেব্রুয়ারিতে ২০, মার্চে ২০ ও এপ্রিলে ২৩) ৬৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তবে মে মাস থেকে চলতি আগস্ট মাস পর্যন্ত রোগী ভর্তি হওয়ার গ্রাফ ক্রমেই ঊর্ধ্বমুখি হয়েছে। এতে দেখা দিচ্ছে শঙ্কা। মে মাসে ১৬৩ জন ভর্তি হওয়ার পর জুনে এই সংখ্যা দাঁড়ায় ৭৩৭ জন। এরপর জুলাইয়ে দেড় হাজার (এক হাজার ৫৭১ জন) ছাড়িয়ে যায় সংখ্যাটি। আর চলতি আগস্ট মাসের প্রথম ২৯ দিনে এই সংখ্যা গত মাসের দ্বিগুণ ছাড়িয়ে যায়। গতকাল সোমবার পর্যন্ত তিন হাজার ৩৩ জন রোগী ভর্তির তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ২০১ জন। এ নিয়ে সারাদেশে ৬৬৮ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। এনিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২০। এর একদিন আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১৭৬ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত রোববার সকাল ৮টা থেকে গতকাল একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ২০১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে ১৪৯ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ঢাকার বাহিরে চিকিৎসা নিচ্ছেন ৫২ জন। এ নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৬৮ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৫৫১ জন। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১১৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন চার হাজার ৬৯২ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন চার হাজার ১৩২ জন। ঢাকার বাহিরে ভর্তি হয়েছেন এক হাজার এক জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৭৩ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ৬৯৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন পাঁচ হাজার পাঁচ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২০ জনের। উল্লেখ্য, ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। মৃত্যু হয়েছিল ১০৫ জনের। তবে ২০২০ সালে করোনা মহামারির সময়ে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা যায়নি। এর আগে ২০১৯ সালে এক লাখের বেশি আক্রান্ত হয়েছিলেন এবং প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ