Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পূর্বাচল মেরিন সিটির মাটি ভরাটের ওপর নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পূর্বাচল মেরিন সিটির ব্যানারে আড়াই হাজার বিঘা জমিতে মাটি ভরাটের কাজে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।সেইসঙ্গে অবৈধভাবে মাটি ভরাট বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করা হয়েছে।
রিটের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো:মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো:ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহিন এম.রহমান।সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।
মাহিন এম.রহমান বলেন,রূপগঞ্জ থানায় পূর্বাচল এলাকায় ‘মেরিন সিটি’ আড়াই হাজার বিঘা জমি বালু ভরাট করছে অবৈধভাবে।এটিকে চ্যালেঞ্জ করে আমরা রিট করি।শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেছেন। বালু ভরাটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক,রূপগঞ্জ থানার ওসি সহ সংশ্লিষ্টদের মাটি ভরাট বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়া জেলা প্রশাসককে বিষয়টি তদন্ত করতে বলা হয়েছে।
তিনি বলেন,প্রশাসনের নাকের ডগায় অবৈধভাবে বালু ভরাট করা হচ্ছে। হাজার হাজার মানুষ তাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।এই কারণে প্রশাসনের নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে রিট করি। রূপগঞ্জ এলাকার বাসিন্দা এ কে এম তমিজ উদ্দিন রাজসহ ১২ জন স্থানীয় বাসিন্দা এ রিটের বাদী। রিটে বিবাদী করা হয়েছে,ভূমি সচিব,গৃহায়ন ও গণপূর্ত সচিব,কৃষি সচিব,স্থানীয় সচিব,পরিবেশ সচিব,পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক,রাজউক চেয়ারম্যান,নারায়ণগঞ্জ জেলা প্রশাসক,রূপগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা,উপজেলা সাব রেস্ট্রিারসহ ১৩ জনকে বিবাদী করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ