Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন কারাগারে

৯ কোটি টাকা আত্মসাৎ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১১:৫৭ পিএম

যন্ত্রপাতি কেনায় বাড়তি দাম দেখিয়ে নয় কোটি ১৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন ডা. সরফরাজ খান চৌধুরীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল রোববার মহানগর দায়রা জজ ও স্পেশাল জজ বেগম জেবুননেসার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তিনি।
আদালত উভয়পক্ষের শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে জানিয়েছেন মহানগর পিপি মোহাম্মদ ফখরুদ্দীন চৌধুরী। তিনি ইনকিলাবকে বলেন, একই সাথে আদালত অন্য আসামিদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানাও জারির আদেশ দিয়েছেন। ডা. সরফরাজ খান সিভিল সার্জনের পাশাপাশি জেনারেল হাসপাতালের পরিচালকের দায়িত্বও পালন করেন।
দুদকের আইনজীবী কাজী ছানোয়ার আহমেদ লাবু জানান, সরফরাজ খান চৌধুরী হাইকোর্ট থেকে এ মামলায় জামিনে ছিলেন। গত জানুয়ারি মাসে দুদক আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করে। এরপর সরফরাজ চৌধুরী আত্মসমর্পণের জন্য সময়ের আবেদন করেন। একটি এমআরআই মেশিনের বাজারমূল্য প্রায় দুই কোটি টাকা হলেও চট্টগ্রাম জেনালের হাসপাতাল সেটি কিনে ছয় কোটি ১৫ লাখ ৩০ হাজার ৪২৫ টাকায়। একইভাবে চারটি কালার ডপলার কেনা হয় দুই কোটি ৬০ লাখ টাকায়। যদিও এই মেশিনের দাম মাত্র ৯৮ লাখ টাকা।
এভাবে বাজার মূল্যের চেয়ে দুই-তিনগুণ বেশি দাম দেখিয়ে মোট নয় কোটি ১৫ লাখ ৩০ হাজার ৪২৫ টাকা সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে ২০১৯ সালের ২৫ নভেম্বর সাতজনকে আসামি করে মামলা দায়ের করেন দুদক সমন্বিত কার্যালয় চট্টগ্রাম- ১-এর সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক। ২০১৪ সালে জেনারেল হাসপাতালের জন্য যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে এ দুর্নীতি হয়েছিল বলে মামলার এজাহারে লেখা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ