Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেলওয়ের ৫ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিয়োগে দুর্নীতি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১১:৫৭ পিএম

রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে (আরএনবি) নিয়োগে দুর্নীতির অভিযোগে পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে দুদকের সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

মামলায় অভিযুক্তরা হলেন- নিয়োগ কমিটির আহ্বায়ক ও বর্তমানে আরএনবির চিফ কমান্ড্যান্ট (পূর্ব) মো. জহিরুল ইসলাম, একই কমিটির সদস্য সচিব ও আরএনবি’র চট্টগ্রাম বিভাগের সাবেক কমান্ড্যান্ট মোহাম্মদ আশাবুল ইসলাম, আরএনবি’র পূর্ব রেলের সাবেক কমান্ড্যান্ট ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বর্তমান সহকারী সচিব ফুয়াদ হাসান পরাগ, পূর্ব রেলের সিস্টেম প্রোগ্রাম অফিসার (এসপিও) মো. সিরাজ উল্যাহ এবং রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদ। আসামিদের মধ্যে মোহাম্মদ আশাবুল ইসলাম বদলি হয়ে বর্তমানে রেলওয়ে পশ্চিমাঞ্চলের আরএনবি’র চিফ কমান্ড্যান্ট হিসেবে কর্মরত আছেন। মামলার এজাহারে বলা হয়, ২০১৭ সালে আরএনবিতে ১৮৫টি চতুর্থ শ্রেণির সিপাহী পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রেলওয়ে। পূর্বাঞ্চলের গঠন করা নিয়োগ কমিটিতে অভিযুক্ত পাঁচ কর্মকর্তা ছিলেন। একই কমিটিতে পূর্ব রেলের আরএনবি’র সাবেক চিফ কমান্ড্যান্ট মো. ইকবাল হোসেনও ছিলেন। দুদকের অনুসন্ধানে তার সম্পৃক্ততা পাওয়া গেলেও মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এজাহারে আরও বলা হয়, পরস্পর যোগসাজশে নিয়োগ কমিটির আহ্বায়ক, সদস্যসচিব, সদস্য ও অনুমোদনকারী হিসেবে ন্যস্ত ব্যক্তিরা ক্ষমতার অপব্যবহার করেছেন। অসৎ উদ্দেশে বিশেষ কোটার প্রার্থী যেমন- মুক্তিযোদ্ধা কোটা, পোষ্য কোটার প্রার্থীদের পাসের কাছাকাছি নম্বর দিয়ে মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ দেখিয়ে উক্ত কোটায় পছন্দের প্রার্থীদের মৌখিক পরীক্ষায় পাস দেখিয়ে চাকরি পাওয়ার সুযোগ করে দিয়েছেন। এছাড়া বিভাগীয় কোটা, জেলা কোটা, পোষ্য কোটাসহ অন্যান্য কোটা বিধি মোতাবেক যথাযথভাবে প্রতিপালন হয়নি। এর মধ্য দিয়ে তারা শাস্তিযোগ্য অপরাধ করেছেন। পাঁচজনের বিরুদ্ধে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) এবং দণ্ডবিধির ১০৯ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।
মামলার বাদী দুদক কর্মকর্তা মোহাম্মদ সিরাজুল হক বলেন, আসামিরা সবাই নিয়োগ কমিটিতে ছিলেন। তারা পরস্পর যোগসাজশে নিজেরা অন্যায়ভাবে লাভবান হয়ে যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে নিজেদের পছন্দের প্রার্থীদের চাকরি পাইয়ে দিয়েছেন। অনুসন্ধানে বিষয়টি প্রমাণ হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ