Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুধু জিয়ার নয় সবার কবর সরবে : কামরুল

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শুধু জিয়াউর রহমানের কবর নয়, লুই আই কানের মূল নকশা ধরে জাতীয় সংসদ ভবন এলাকায় থাকা সব কবর সরিয়ে নেয়া হবে বলে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জানিয়েছেন। লুই কানের নকশা আনার উদ্যোগকে জিয়ার নাম মুছে ফেলার ‘নীল নকশা’ হিসেবে বিএনপির আখ্যা দেয়ার জবাবে তিনি এসব কথা বলেন। গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে ‘সাংবাদিক অধিকার ফোরামে’র প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় একথা বলেন তিনি।
কামরুল বলেন, শুধু জিয়াউর রহমানের কবর সরানোর জন্য নকশা আনা হয়নি, ওই এলাকায় এম সবুর খানসহ যার যার কবর আছে, সব কবর সরিয়ে লুই আই কানের নকশা বাস্তবায়ন করা হবে ।
মার্কিন স্থপতি লুই আই কানের নকশা ভেঙে সংসদ ভবন এলাকায় জিয়াউর রহমানের কবরসহ বেশ কয়েকটি স্থাপনা বিভিন্ন সময়ে নির্মিত হয়। মূল নকশা পাওয়ার পর সেগুলো সরানো হবে বলে জানিয়েছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
মূল নকশা যুক্তরাষ্ট্র থেকে দেশে আসার পরদিন শুক্রবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা মনে করি, এটা সরকারের একটা নীল নকশার ষড়যন্ত্র। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামকে মুছে ফেলা- এটাই মূল উদ্দেশ্য।
জবাবে আওয়ামী লীগ নেতা কামরুল বলেন, জিয়াউর রহমানের নাম ইতিহাস থেকে সরকার মুছে ফেলতে চায় না। কারণ, ইতিহাসে জিয়াউর রহমান খলনায়ক হিসেবেই চিহ্নিত হয়ে থাকবেন।
বিএনপি চেয়ারপারসন খালেদার জিয়ার মামলার বিষয়ে কামরুল বলেন, খালেদা জিয়ার দুর্নীতির মামলার বিচারকাজ প্রায় শেষ পর্যায়ে। প্রকাশ্য আদালতে বিচার হচ্ছে। এই মামলায় যে রায় হয় আমরা তা মেনে নেব।
মুক্তিযুদ্ধ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের ক্রান্তিকালে সাংবাদিকদের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা স্মরণ করে কামরুল বলেন, একটা সময় ছিল, যখন সাংবাদিকদের কলাম রাষ্ট্রীয় সিদ্ধান্তে প্রভাব ফেলতো। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা না করে উপায় নেই। এজন্য সাংবাদিকদের স্যালুট জানাই।
বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের উপদেষ্টা আজিজুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ পড়ে শোনান সংগঠনের সাধারণ সম্পাদক আতাউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ