Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে মাহবুব তালুকদারের দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চির নিন্দ্রায় শায়িত হলেন সাবেক নির্বাচন কমিশনার (ইসি) কবি ও শিশুসাহিত্যিক মাহবুব তালুকদার। গতকাল বাদ আসর সেখানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে তার নামজে জানাজা অনুষ্ঠিত হয়।
জুমার নামাজ শেষে জানাজা পড়ান বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মো. রুহুল আমিন। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবীবুল আওয়ালসহ আরও অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ জানাজায় অংশ নেন। জানাজা শেষে তার কফিনে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়।
মাহবুব তালুকদারের ছেলে কানাডাপ্রবাসী শোভন মাহবুব বলেন, আমার বাবা নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার কথা ও কাজে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে তাকে মাফ করে দেবেন।
গত ২৪ আগস্ট হঠাৎ অসুস্থবোধ করলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, দুইপুত্র ও এক কন্যা রেখে গেছেন।
১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায় জন্ম নেওয়া মাহবুব তালুকদার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি প্রেসিডেন্ট আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর প্রেসিডেন্ট মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়কালে তিনি তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি তৎকালীন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের সদস্য হিসেবে প্রেসিডেন্ট আব্দুল হামিদের কাছে শপথ নেন মাহবুব তালুকদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহবুব তালুকদার

১৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ