Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই দিনে আখাউড়া স্থলবন্দর দিয়ে এলো ১ হাজার টন গম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গত দুইদিনে ভারত থেকে ১ হাজার টন গম এসেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে। গত বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ১০০ টন গম খালাস করা হয়েছে বন্দর থেকে। গমগুলো আমদানি করেছে ইসলাম এগ্রোবেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।
আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার। এর ফলে নতুন করে গম আমদানির জন্য এলসি খুলতে পারেননি ব্যবসায়ীরা। তবে অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ত্রিপুরার রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে নিষেধাজ্ঞার পূর্বে খোলা এলসির গমগুলো আটকা পড়ে যায়। পরবর্তীতে যোগাযোগ ব্যবস্থা সচল হলে গত ১ আগস্ট থেকে পুরোনো এলসির গম আসা শুরু হয় আখাউড়া স্থলবন্দরে। তবে ৭ আগস্টের পর আর গমের চালান আসেনি। পরবর্তীতে ১৬ দিন বন্ধ থাকার পর গত বুধবার থেকে আবারও ভারত থেকে গম আমদানি শুরু হয়।
কাস্টমস ক্লিয়ারিংয়ের মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পূর্বে ২ হাজার ৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোবেট লিমিটেড। ওই এলসির প্রথম চালানে ১ হাজার টন গম গত দুদিনে আখাউড়া স্থলবন্দরে এসেছে। এর মধ্যে গত বুধবার বিকেলে ১১টি ট্রাকে ৩০০ টন আর গত বৃহস্পতিবার ৩৪টি ট্রাকে আসে বাকি ৭০০ টন গম। এলসির বাকি দেড় হাজার টন গম আগামী সপ্তাহে আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ