Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিবছরই দেশে রোহিঙ্গা জনসংখ্যা বাড়ছে : ত্রাণ প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৮:৫৩ পিএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রতি বছর হাজার হাজার নতুন শিশু জন্ম নিচ্ছে। এতে প্রতিবছরই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বাড়ছে। মিয়ানমার যেহেতু এ সমস্যা সৃষ্টি করেছে, তাই তাদেরই এ সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে জাতিসংঘের মিয়ানমার বিষয়ক দূত নোয়েলিন হেইজারের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন। রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব জনমত গঠনে এগিয়ে আসতে ড. এনাম বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যেন হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে, সে লক্ষ্যে তাদের কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার ওপর গুরুত্ব দিয়ে সরকার কাজ করছে। এসময় জাতিসংঘের বিশেষ দূত বলেন, বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকরা যেন মর্যাদাপূর্ণ ও নিরাপদে নাগরিক অধিকারসহ তাদের নিজ দেশে ফেরত যেতে পারেন সে লক্ষ্যে আসিয়ানসহ তারা কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশে আসার আগে তিনি মিয়ানমার ভ্রমণ করেন। এসব নাগরিকদের ফেরত নেওয়ার জন্য সে দেশের সরকারের সঙ্গে আলোচনা করেছেন। তিনি আরও জানান, বাস্তুচ্যুত এসব মিয়ানমার নাগরিকরা যেন যথাযথ যাচাইয়ের মাধ্যমে তাদের দেশে ফেরত যেতে পারেন, সেলক্ষ্যে অবশ্যই সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে হবে। এ সফরের মাধ্যমে বিশ্ব সম্প্রদায়কে সঠিক তথ্য দেওয়া এবং দৃষ্টি আকর্ষণের মাধ্যমে সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন বলে নোয়েলিন হেইজার আশাবাদ ব্যক্ত করেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ