Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রুল খারিজ আদেশের বিরুদ্ধে ড. মুহাম্মদ ইউনূসের আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

হাইকোর্টের রুল খারিজ আদেশের বিরুদ্ধে আপিল করেছেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান, নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূস। আবেদনে হাইকোর্টের আদেশ স্থগিত চাওয়া হয়েছে। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়েরকৃত মামলা বাতিল প্রশ্নে রুল জারি করেছিলেন হাইকোর্ট। রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ১৭ আগস্ট বিচারপতি এসএম কুদ্দুস জামান এবং বিচারপতি ফাহমিদা কাদেরের ডিভিশন বেঞ্চ রুলটি খারিজ করে দেন। এর ফলে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের সব মামলার বিচার কার্যক্রম চলতে আইনি বাঁধা দূর হয়েছে-মর্মে জানিয়েছিলেন শ্রম মন্ত্রণালয়ের আইনজীবী খুরশীদ আলম খান। এ আদেশের বিরুদ্ধে গতকাল বুধবার ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে আপিল করেন ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন।

এর আগে গত ১৩ জুন শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম নিম্ন আদালতে ২ মাস স্থগিত রাখার আদেশ দেন আপিল বিভাগ। সেই সঙ্গে এই সময়ের মধ্যে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলা কেন বাতিল করা হবে না-এই মর্মে জারি করা রুল নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়। আপিল বিভাগের আদেশে রুল শুনানি সেটি খারিজ করে দেন।
গত বছর ১২ ডিসেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। সেই সঙ্গে মামলা কেন বাতিল করা হবে না-এই মর্মে রুল দেন হাইকোর্ট। বিচারপতি মো: হাবিবুল গণি এবং বিচারপতি মো: রিয়াজ উদ্দিন খানের তৎকালিন ডিভিশন বেঞ্চ এই আদেশ দিয়েছিলেন। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে সরকারপক্ষ।
গত বছরের ৯ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান। বিবাদীদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন আদালত। মামলার অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান,পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ