Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবজির দাম কিছুটা কমেছে

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর বাজারগুলোতে সপ্তাহ ব্যবধানে আলু ও রসুনের দাম বাড়লেও অধিকাংশ শীতকালীন শাক-সবজির দাম কমতে শুরু করছে। তবে নতুন আলুর সরবরাহ তুলনামূলক কম থাকায় দাম একটু বেশি। এছাড়া অপরিবর্তিত রয়েছে চাল ডাল মাছ, মাংস ও মুদি পণ্যের দাম। এদিকে সবজি বিক্রেতা সাদ্দাম হোসেন বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে শীতকালীন শাক-সবজির সরবরাহ আরো বাড়বে তখন সবজির দাম আরও কমবে।
শুক্রবার রাজধানীর পিরেরবাগ, বউবাজার, ফার্মগেটসহ কয়েকটি সবজির বাজার ঘুরে দেখা গেছে, আলুর দাম বেড়েছে কেজিতে ৩ টাকা  রসুনের দাম বেড়েছে ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি। গত সপ্তাহের চেয়ে আলু ৩ টাকা বেড়ে বিক্রয় হচ্ছে ৩৩ টাকা তবে ফুলকপি প্রতি পিস পাঁচ টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে, বাঁধা কপি ২৫ টাকা, পাকা টমেটো ১০ টাকা কমে বিক্রয় হচ্ছে ৭০ টাকা কেজি টাকা এবং কাঁচা টমেটো ৩০ টাকায় বিক্রি হচ্ছে। শিম প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা, করলা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে গত সপ্তাহের চেয়ে কেজিতে পাঁচ টাকা কমে ২০ টাকা এবং বেগুন ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মুলা কেজি ১০ টাকা কমে বিক্রয় হচ্ছে ৩০ টাকা। লাউ শাক প্রতি আঁটি ২৫ টাকা, লাল শাক, কলমি শাক ও পালন শাক প্রতি দুই আঁটি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।
মাছের বাজারে দেখা গেছে, বড় চিংড়ি প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, কৈ মাছ (চাষের) ১৫০ টাকা, রুই মাছ ২০০ টাকা  থেকে ৩০০ টাকা। তবে ইলিশের দাম একটু বেড়েছে মাঝারি আকারের প্রতি পিস ইলিশ ৭০০ টাকা কমে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
বাজারে দেশি মুরগি ২৫০ টাকা থেকে ৩০০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে গরুর মাংস বিক্রয় হচ্ছে ৪২০ টাকা থেকে ৪৫০ টাকা। দেশি মুরগির ডিম হালি ৫০ টাকা, ফার্মের ৩৪ টাকা এবং হাঁসের ডিম ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
হায়দার হোসেন বলেন, মরিচের দাম কমেছে ১ কেজি ৫০ টাকা থেকে ৬০ টাকা, ভারতীয় পেঁয়াজ ২০ টাকা থেকে ২৫ টাকা, দেশি পেঁয়াজ ৩০ টাকা থেকে ৩৫ টাকা, আদা (চীনা) ৮০ টাকা, দেশি আদা ৯০ টাকা, দেশি রসুন ১৪০ টাকা,  থেকে ১৬০ টাকা চীনা রসুনের দাম বেড়েছে ৪০ টাকা বেড়ে বিক্রয় হচ্ছে ২০০ টাকা থেকে ২১০ টাকা, মসুর ডাল ১৩৫ টাকা থেকে ১৪০ টাকা, খেসারি ডাল ৫০ টাকা এবং মুগ ডাল ১১৫ টাকায় বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ