Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভবন নির্মাণ নকশায় ছাড় নয় রাজউক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নকশার ব্যত্যয় ঘটিয়ে বাড়িতে অতিরিক্ত তলা ও পার্কিংয়ের জায়গায় দোকানসহ অন্য স্থাপনা তৈরি করলে কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা। গতকাল সোমবার রাজধানীর রাজউক কার্যালয়ে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিনের (কাজল) নেতৃত্বে রিহ্যাব নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
রাজউক চেয়ারম্যান বলেন, বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে অকুপেন্সি (বসবাস বা ব্যবহার সনদ) সনদের বিষয়ে সিদ্ধান্তগ্রহণ করা হবে। এছাড়া যারা নকশার ব্যত্যয় ঘটিয়ে অতিরিক্ত তলা তৈরি ও পার্কিংয়ের জায়গায় দোকানসহ অন্য স্থাপনা তৈরি করবে তাদের ছাড় দেওয়া হবে না। এসময় সভায় আগে যারা স্থাপনা নির্মাণ করেছেন এবং অনুমোদিত নকশায় সামান্য পরিমাণ ব্যত্যয় করেছেন তাদের সহনীয় আইনের আওতায় জরিমানার মাধ্যমে বৈধতা দেওয়ার দাবি জানান রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)।
তিনি বলেন, প্রকল্প শুরুর সময়ে আইনের প্রয়োগ দৃঢ় না থাকায় অনুমোদিত নকশার ব্যত্যয় হয়েছে। ভবন তৈরির পর আইনের দৃঢ় প্রয়োগের প্রেক্ষাপটে অকুপেন্সি (বসবাস বা ব্যবহার সনদ) সনদগ্রহণ দুরূহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। অকুপেন্সি সনদের বিষয়ে প্রয়োজনে বিধিমালা সংশোধনের দাবিও জানান তিনি। সভায় রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্তেখাবুল হামিদ, ভাইস-প্রেসিডেন্ট কামাল মাহমুদ এবং ভাইস-প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এবং রাজউকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ