Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভিন্ন জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

২ লাখ ৬৩ হাজার জরিমানা আদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দেশের বিভিন্ন জেলায় প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গতকাল সোমবার অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে খুলনার ডুমুরিযায় চার ব্যবসা প্রতিষ্ঠানকে ১১ হাজার, নারায়ণগঞ্জের রূপগঞ্জে বেশি দামে চাল বিক্রির অপরাধে দুই ব্যাসায়ীকে ১ লাখ ৫০ হাজার, বাগেরহাটে সয়াবিন তেল অবৈধ মজুতের দায়ে এক ব্যবসায়ীকে ৩০ হাজার, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার দুটি ফার্মাসি ও এক ডায়াগনস্টিক সেন্টারকে ৪৫ হাজার ও ঝিনাইদহের কালীগঞ্জে সারের কৃত্রিম সঙ্কট তৈরি ও ভেজাল দ্রব্য বিক্রি করায় পাঁচ ব্যবসা প্রতিষ্ঠানকে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবর থেকে জানা যায় :

খুলনা ব্যুরো জানায়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহিনুল আলমের নেতৃত্বে পরিচালিত অভিযানে গতকাল খুলনার ডুমুরিয়া উপজেলার বাজার তদারকিকালে মূল্য তালিকা প্রদর্শন না করা ও কেনার রশিদ দেখাতে না পারায় মেসার্স রহমান এন্টারপ্রাইজ ও মেসার্স নাইম এন্টারপ্রাইজকে ২ হাজার করে ৪ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুত ও সংরক্ষণ করায় ফারদিন মিষ্টি মেলাকে ২ হাজার টাকা ও মায়ের দোয়া বেকারিকে ৫ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট, প্যামপ্লেট বিতরণ করা হয়।

রূপগঞ্জ (নারায়নগঞ্জ) থেকে স্টাফ রিপোর্টার জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গতকাল দুপুরে উপজেলার তারাব পৌরবাজারে প্রদর্শিত মূল্য তালিকার চেয়ে বেশি দামে চাল বিক্রির অভিযোগে দুটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করে। এ সময় মেসার্স শফিকুল রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা এবং মেসার্স যুগল ট্রেডার্সকে ১ লাখ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরেহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার রাকিব হাসান চৌধুরীর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গতকাল র‌্যাব-৬ এর সহায়তায় অভিযান চালিয়ে জেলার নাগের বাজার এলাকার ব্যবসায়ী সুমন সাহাকে সাড়ে ৬ হাজার লিটার সয়াবিন তেল অবৈধ মজুতের দায়ে ৩০ হাজার টাকা জরিমানা করে। এ সময় জব্দকৃত তেল ২৪ ঘণ্টার মধ্যে সরকার নির্ধারিত মূল্যে বিক্রির আদেশ দেয়া হয়।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গতকাল উপজেলার পৌরসদর বাজারের দুটি ফার্মাসি ও একটি ডায়াগনস্টিক সেন্টারকে ৪৫ হাজার টাকা জরিমানা করে।

অভিযানকালে মো. শাহাদাত হোসেন জানান, মেয়াদোত্তীর্ণ ঔষধসহ বিভিন্ন অসঙ্গতি পরিলক্ষিত হওয়ায় শিপ্রা ফার্মাসিকে ১০ হাজার টাকা, বিরাজ ফার্মাসিকে ১৫ হাজার টাকা ও জনতা ল্যাব ডায়াগনস্টিক সেন্টারকে লাইসেন্স এবং বৈধ কাগজপত্র দেখাতে না পারায় ২০ হাজার টাকা জরিমানাসহ আপাতত বন্ধ ঘোষণা করা হয়।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহ ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মোহাম্মদ জিয়াউল হকের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গতকাল উপজেলার বিভিন্ন বাজারে সারের কৃত্রিম সঙ্কট তৈরি করে বেশি দামে বিক্রি ও ভেজাল দ্রব্য বিক্রি করার অভিযোগে পাঁচ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করে। এরমধ্যে কালীগঞ্জ বাজারের থানা রোডের বিকাশ এন্টারপ্রাইজ, শিশির এন্টারপ্রাইজকে ১০ হাজার এবং দুলাল মুন্দিয়া বাজারে জাহিদ এন্টারপ্রাইজকে ৫ হাজার, খোকন এন্টারপ্রাইজকে ১ হাজার এবং একটি মিষ্টির দোকানে ১ হাজার টাকা করে মোট ২৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ