Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসলাম অবমাননার অভিযোগে ইন্দোনেশিয়ায় ২ লাখ মানুষের বিক্ষোভ

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার গভর্নরের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ এনে গতকাল (শুক্রবার) প্রায় দুই লাখ মুসলমান বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা গভর্নরকে অবিলম্বে গ্রেফতার করে বিচারের সম্মুখীন করার আহ্বান জানিয়েছেন। জার্কাতার চীনা বংশোদ্ভূত খ্রিস্টান গভর্নর বাসুকি পুরনামা কুরআন অবমাননা করেছেন বলে অভিযোগ উঠেছে।
পুরনামা অবশ্য দাবি করেছেন, তিনি বিরোধীদের ষড়যন্ত্রের শিকারে পরিণত হয়েছেন।   গতকাল জাকার্তার ন্যাশনাল মনুমেন্ট পার্কে প্রায় দুই লাখ মুসলমান সমবেত হয়ে গর্ভনরের বিরুদ্ধে নানা স্লোগান দেয়। তারা বলেছেন, আইন সবার জন্য সমান। কাজেই গভর্নরকে অবিলম্বে গ্রেফতার করতে হবে।
এদিনের বিক্ষোভ চলাকালেই সেখানে হাজির হন দেশটির প্রেসিডেন্ট জোকো জোকোইয়ি উইদোদো। তিনি বিক্ষোভকারীদেরকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভের সমাপ্তি টানার আহ্বান জানান।
এর আগে গত ৪ নভেম্বর গভর্নরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে প্রায় এক লাখ মানুষ জাকার্তায় বিক্ষোভ করেন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জাকার্তার গভর্নরের বক্তব্য ইসলাম অবমাননার পর্যায়ে পড়ে কিনা তা নিয়ে তদন্ত চলছে। ইসলাম অবমাননা করে থাকলে দেশটির আইনে গভর্নরের পাঁচ বছরের কারাদ- হবে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ