Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশের ৫৩ শতাংশ মানুষ খাবার কমিয়ে দিয়েছে : বাসদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ক্রয় ক্ষমতা না থাকায় দেশের ৫৩ শতাংশ মানুষ খাবার খাওয়া কমিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ। তিনি বলেছেন, চা শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। শ্রমিকদের প্রতি মালিকদেরতো ভ্রুক্ষেপ নেই, পাশাপাশি সরকারেরও কোনো ভ্রুক্ষেপ নেই। সরকার বাগান মালিকদের পক্ষ নিয়েছে এবং সরকার ও চা বাগান মালিকরা মিলে শ্রমিকদের চলমান আন্দোলন বন্ধ করে দিতে চাইছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে চা শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে তাদের দাবি মেনে নিতে সমাবেশে তিনি এসব কথা বলেন।

বজলুর রশিদ বলেন, সরকার ও বাগান মালিকরা জানে শ্রমিকরা কয়েকদিন আন্দোলন করবে তারপর পেটের দায়ে আবার কাজে যোগ দেবে। কিন্তু তা হতে দেওয়া যাবে না। শ্রমিকদের আন্দোলন যতদিন চলবে প্রয়োজনে শ্রমিকদের খাবারের জন্য আমরা লঙ্গরখানার ব্যবস্থা করবো। শ্রমিকরা এখন ৩০০ টাকা চাচ্ছে তা মেনে নিন। কয়েকদিন পরে ৫০০ টাকার জন্য আন্দোলন করা হবে। তিনি আরো বলেন, নিত্যপণ্যের দাম বাড়িয়েছে সরকার ফলে দেশের ৫৩ শতাংশ মানুষ খাবার খাওয়া কমিয়ে দিয়েছে। তারা এখন ২ বেলার বদলে ১ বেলা খেয়ে থাকছে। তাই দেশের এই সংকট থেকে উত্তরণে ২৫ আগস্টের হরতাল পালন করুন। সংহতি সমাবেশে বক্তব্য রাখেন জাফর হোসেন, আবুল কালাম ও হারুনুর রশিদ। সমাবেশে বাসদের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ