Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুকুরে মাঙ্কিপক্স বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন সতর্কতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

ল্যানসেটের মেডিক্যাল জার্নালে মানুষ থেকে কুকুরে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা নথিভুক্ত হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিদের প্রাণী থেকেও বিচ্ছিন্ন থাকার জন্য একটি সতর্কতা জারি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মাঙ্কিপক্স সংক্রান্ত প্রযুক্তিগত বিভাগের প্রধান রোসামাউন্ড লিউইস জানিয়েছেন, মানুষ থেকে প্রাণীতে মাঙ্কিপক্স ছড়ানোর এটিই প্রথম ঘটনা। ডব্লিউএইচওর জরুরি বিভাগের পরিচালক মাইক রায়ান বলছেন, মানুষ থেকে কুকুরে সংক্রমিত হওয়ার ঘটনাটি মোটেও অপ্রত্যাশিত নয়। একই সঙ্গে রায়ান মনে করেন, ঘটনাটি শঙ্কার। ভাইরাস যদি অন্য প্রজাতিতে ছড়িয়ে যায়, তাহলে তা বিবর্তিত হয়ে অন্য প্রজাতিতে রয়ে যেতে পারে। এটি এমন একটি ঘটনা, যার পুনরাবৃত্তি চাচ্ছেন না বিশেষজ্ঞরা।

মহামারি বিশেষজ্ঞরা এর আগেই বলেছিলেন, এই ধরনের ঘটনা সম্ভব। অনেক জনস্বাস্থ্য সংস্থা এরই মধ্যে সংক্রমিতদের ‘তাদের পোষা প্রাণী থেকে বিচ্ছিন্ন’ থাকার পরামর্শ দিয়েছেন। কিন্তু ল্যানসেন্টের প্রতিবেদনের আগে এমন ঘটনার নজির দেখা যায়নি। যদিও ডব্লিউএইচওর বিশ্বব্যাপী সংক্রামক ঝুঁকি প্রস্তুতির পরিচালক সিলভি ব্রায়ান্ড এখনও বিপদের কোনো কারণ দেখছেন না। তিনি বলেন, এটি প্রথমবার। তার মানে কুকুর সংক্রমিত হতে পারে। এর অর্থ এই নয় যে কুকুরটি রোগ ছড়াতে পারে এবং অন্য কুকুরকে সংক্রমিত করতে পারে বা কুকুরটি সংক্রমিত হলে পরে তা মানুষকেও সংক্রমিত করতে পারে।
ল্যানসেন্টের প্রতিবেদনে বলা হয়, প্যারিসের একটি অ্যাপার্টমেন্টে দুজন সমকামী পুরুষ তাদের এক ইতালীয় গ্রেহাউন্ডের সঙ্গে একসঙ্গে থাকতেন। তারা কুকুরের ওপর ক্ষত লক্ষ করার ১২ দিন পরে তাদেরও মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দেয়। জেনেটিক বিশ্লেষণে দেখা গেছে, কুকুরকে সংক্রমিত করা স্ট্রেনটি এবং সমকামী দম্পতিকে সংক্রমিত স্ট্রেন একই ছিল। এরই মধ্যে দেশজুড়ে নতুন রোগী বাড়তে থাকার প্রেক্ষাপটে মাঙ্কিপক্সকে গণস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গত জুলাইয়ের শেষ সপ্তাহে মাঙ্কিপক্সকে বিশ্বজুড়ে গণস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও। সারা বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা এখন ৩৫ হাজারের বেশি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। এ পর্যন্ত বিশ্বের ৯২টি দেশ থেকে মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। মাঙ্কিপক্স একটি জুনোটিক ভাইরাস; যার উপসর্গ গুটি বসন্তের মতো, তবে কম গুরুতর। প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগের মাধ্যমে সংক্রমিত প্রাণী থেকে মানুষের মধ্যে এটির বিস্তার ঘটে। এ ছাড়া সংক্রমিত ব্যক্তির ত্বক, ক্ষত বা ড্রপলেটের মাধ্যমেও ছড়িয়ে পড়ে ভাইরাসটি।
মাঙ্কিপক্স অবশ্য নতুন কোনো রোগ নয়, আফ্রিকার দেশগুলোতে এর আগে কয়েকবার এ রোগের প্রাদুর্ভাব দেখা গেছে। ১৯৫০-এর দশকে প্রথম এ রোগ শনাক্ত হয় মধ্য আফ্রিকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ