Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের হালিশহরে ডায়রিয়ার প্রকোপ

২৪ ঘণ্টায় হাসপাতালে ৫৫ জন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নগরীর হালিশহর-ইপিজেড ও আশপাশের এলাকায় আবারো ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গতকাল বুধবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৫জন। আগের দিন মঙ্গলবার হাসপাতালে ভর্তি হন ৬৯ জন। আক্রান্তদের মধ্যে নারী-পুরুষের পাশাপাশি শিশুরাও রয়েছে।
ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেসে (বিআইটিআইডি) বর্তমানে ৮৮ জন রোগী চিকিৎসা নিচ্ছেন বলে জানান চিকিৎসকেরা। এছাড়া আক্রান্ত আরো অনেকে অন্যান্য বেসরকারি হাসপাতাল ও বাসাবাড়িতে চিকিৎসা নিচ্ছেন।
নগরীর বিস্তীর্ণ এলাকায় হঠাৎ করে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়ার কারণ অনুসন্ধানে স্বাস্থ্য অধিদফতর থেকে একটি টিম চট্টগ্রাম এসেছে। গত কয়েকদিনের প্রবল জোয়ারে ওইসব এলাকা প্লাবিত হয়। আর তাতে নালা-নর্দমার পানির সাথে ওয়াসার পানির সংযোগ কিংবা পানির রিজার্ভ ট্যাঙ্কে জোয়ারের পানির সাথে ময়লা-আবর্জনা ঢুকে পড়ায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আক্রান্তদের মধ্যে পাতলা পায়খানার পাশাপাশি বমির প্রবণতাও রয়েছে। কারো কারো শরীরে পানিশূণ্যতা দেখা দিয়েছে। এর আগে মে মাসের তৃতীয় সপ্তাহে একই এলাকায় ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। গত কয়েক বছর ধরে ঘুরেফিরে ওই এলাকাতেই নির্দিষ্ট সময়ে ডায়রিয়া দেখা দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ