Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী গমনেচ্ছুদের দ্রুত ভিসা ইস্যুর ব্যবস্থা নেয়া হবে : প্রবাসী মন্ত্রীর সাথে বৈঠকে-সউদী রাষ্ট্রদূত

২৫% নারী কর্মী দেয়ার শর্ত শিথিলের আশ্বাস

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সউদী গমনেচ্ছু কর্মীদের দ্রুত ভিসা ইস্যু করার ব্যবস্থা নেয়া হবে। সউদী দূতাবাসে জনবলের স্বল্পতা এবং ওমরাহ যাত্রীদের ভিসা ইস্যুর কার্যক্রম শুরু হওয়ায় সম্প্রতি সউদী গমনেচ্ছুদের ভিসা প্রদানে কিছুটা বিলম্ব হচ্ছে।  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে তার দপ্তরে ঢাকাস্থ সউদী আরব দূতাবাসের রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ এম আল-মোতাইরির সৌজন্য সাক্ষাতের সময় রাষ্ট্রদূত এমন আশ্বাস দেন। এছাড়া সউদী আরবে পুরুষ কর্মী প্রেরণের ক্ষেত্রে এক-চতুর্থাংশ নারী কর্মী নেয়ার শর্ত নিয়েও আলোচনা হয় বৈঠকে। পুরুষ কর্মীর ভিসার সাথে ২৫% নারী গৃহকর্মীর পাসপোর্ট দূতাবাসে জমা দেয়ার প্রস্তাব শিথিল করার আশ্বাস দিয়েছেন সউদী রাষ্ট্রদূত। ভিসা ট্রেডিং (চাহিদাপত্র চড়া দামে কেনাবেচা) বন্ধের বিষয়টিও বৈঠকে গুরুত্ব পায়।
উভয়পক্ষের আলোচনায় একমত হন, ভিসা ট্রেডিং বা চাহিদাপত্র চড়া দামে কেনাবেচার কারণেই সউদী অরবে বাংলাদেশীদের যাওয়ার খরচ বেড়ে যায়। খরচ কমাতে হলে চাহিদাপত্র কেনাবেচা বন্ধ করতে হবে। যেসব প্রতিষ্ঠান এর সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। আলোচনায় বাংলাদেশের পক্ষ থেকে সউদী ভিসা ইস্যুকরণ আরও দ্রুত করার দাবি জানানো হয়। এছাড়া গামকার স্বাস্থ্য পরীক্ষায় বিলম্ব ও হয়রানির কথাও জানানো হয়। গামকা কর্তৃক স্বাস্থ্য পরীক্ষায় বিলম্ব ও অহেতুক হয়রানির বিষয়ে আলোচনা হয়।
জবাবে সউদী আরবের রাষ্ট্রদূত খুব শিগগিরই গামকার সঙ্গে বৈঠক করে সমস্যা সমাধানে উদ্যোগ নেয়াসহ দ্রুত ভিসা ইস্যুকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা জানান। সম্প্রতি ওমরাহ ভিসা চালু হয়েছে। সব মিলিয়ে প্রতিদিন দুই/আড়াই হাজারের মতো ভিসা ইস্যু করতে হচ্ছে। দ্রুত ভিসা ইস্যুকরণে দূতাবাসে প্রয়োজনীয় লোকবল নিয়োগের কথাও জানান তিনি। প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক সব সময় ভালো ছিল এবং ভবিষ্যতেও থাকবে। বাংলাদেশ থেকে সব খাতে কর্মী নেয়া শুরু হওয়ায় তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে সউদী সরকারকে ধন্যবাদ জানান। মন্ত্রী এ সময় বাংলাদেশ থেকে আরও বেশি করে চিকিৎসকÑ প্রকৌশলীসহ দক্ষ কর্মী নিতে সউদী আরবের প্রতি আহ্বান জানান। বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহসিন চৌধুরী, মো. বদরুল আরেফিন, যুগ্ম-সচিব মো. মোশাররফ হোসেন ও এবং সউদী আরবের চিফ অব কনস্যুলেট ডিভিশনের কাউন্সেলর খালিদ বকস্ উপস্থিত ছিলেন। এছাড়া বৃহস্পতিবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীন ডিপ্লোমেসি ট্রেনিং প্রোগ্রামের (ডিটিপি) নির্বাহী পরিচালক প্যাট্রিক আর্লে এক সাক্ষাতে মিলিত হন। সাক্ষাৎকালে মন্ত্রী প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষার জন্য অভিবাসীবিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ