Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৮শ’ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আর্থিক লেনদেন ৮শ’ কোটি টাকা ছাড়িয়েছে। ডিএসইতে মূল্যসূচক ও আর্থিক লেনদেন বেড়েছে। ডিএসইতে ৮০৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৬৩০ কোটি ৫৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৮৬ লাখ টাকার বা ২৭ দশমিক ৪১ শতাংশ। গতকাল ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৪৮২৩ দশমিক ০২ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন ৭ দশমিক ৯৩ পয়েন্ট বেড়েছিল। ডিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১২৩টি কোম্পানির দর কমেছে এবং ৫১টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ার। এদিন কোম্পানিটির ৪৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাশাঁ ডেনিমসের ৩৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস। লেনদেনে এরপর রয়েছে পেনিনসুলা চিটাগাং, আরএসআরএম স্টিল, অলিম্পিক এক্সেসরিজ, কাশেম ড্রাইসেল, ন্যাশনাল টিউবস, ইফাদ অটোস ও ডরিন পাওয়ার জেনারেশন।
এদিকে বৃহস্পতিবার সিএসইর সিএসসিএক্স সূচক ৩৫ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯০২৩ দশমিক ২৬ পয়েন্টে। এর আগে বুধবার ০ দশমিক ২৭ পয়েন্ট, মঙ্গলবার ৭ দশমিক ১৫ পয়েন্ট ও সোমবার ২৯ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছিল। সিএসইতে ৫৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৩৯ কোটি ৪৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।
সূচক বৃদ্ধি নিয়ে উদ্বেগের কিছু নেই : বিএসইসি চেয়ারম্যান
অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে সূচক নিজস্ব শক্তি বা গতিতে যদি ১০ হাজার পয়েন্টেও হয়, তাতে কারও উদ্বিগ্ন হওয়ার বা বাধা দেয়ার কিছু নেই বলে মনে করেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬’ শেয়ারবাজার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আর বিশেষ অতিথি ছিলেন বিএসইসি চেয়ারম্যান।
বিএসইসি চেয়ারম্যান বলেন, কিছুদিন আগেও সূচক যখন ৫০০০ অতিক্রম করেছিল, তখন সরকারের পক্ষ থেকে আমাকে বলা হয়েছিল, ‘আবারও বাজারে ধসের ব্যবস্থা করবেন নাকি?’ সূচক ৫০০০ ছাড়ালেই সরকারের বিভিন্ন মহলে একধরনের উদ্বেগ তৈরি হয়। কিন্তু বাজারের সূচক তার নিজস্ব শক্তিতে ১০ হাজার হলেও তাতে উদ্বেগের কিছু নেই। যদি না অতীতের মতো কোনো অনিয়ম না ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ