Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

হাঙ্গেরি থেকে আকাশ প্রদীপে চড়ে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৮ এএম, ১ ডিসেম্বর, ২০১৬

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরির প্রেসিডেন্ট জানোস এডারের আমন্ত্রণে চার দিনের সফরে বুদাপেস্ট পানি সম্মেলনে যোগদান শেষে গতকাল রাতে দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট বোয়িং ৭৭৭ ‘আকাশ প্রদীপে’ করে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে রাত ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সাহারা খাতুন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাবৃন্দ।
শেখ হাসিনা স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় (বাংলাদেশ সময় সোয়া তিনটায়) দেশের উদ্দেশে বুদাপেস্ট ফিরেন্স লিজট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করেন। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আবু জাফর বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান। এর আগে হাঙ্গেরির সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।
হাঙ্গেরিতে বাংলাদেশের প্রথম সরকারপ্রধান হিসেবে এই সফরে পানি সম্মেলনে  যোগ  দেয়ার পাশাপাশি হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ  নেন  শেখ হাসিনা। তাদের উপস্থিতিতে দুই  দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার  মোশাররফ  হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।
গত  রোববার সকালে ঢাকা  থেকে রওনা হয়ে বিকালে বুদাপেস্টে পৌঁছানোর কথা থাকলেও বিমানে যান্ত্রিক ত্রুটি  দেখা দেয়ায় তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করতে হয়। সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রা বিরতির পর বিমান সারিয়ে নিরাপদে বুদাপেস্টে  পৌঁছান প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।
প্রধানমন্ত্রী হাঙ্গেরি যাওয়ার সময় ব্যবহার করা হয়েছিল বিমান বহরের বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ‘রাঙা প্রভাত’। দুই ইঞ্জিনের একটিতে ‘ফুয়েল  প্রেশার’ হঠাৎ কমতে শুরু করায় তাৎক্ষণিকভাবে সবচেয়ে কাছের বিমানবন্দর হিসেবে আশখাবাতে বিমানটি জরুরি অবতরণ করানো হয় বলে বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান  মেনন  সেদিন জানিয়েছিলেন।
ওই যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধানে তিনটি তদন্ত কমিটি করা হয়েছে। ভিভিআইপি ফ্লাইট পরিচালনার দায়িত্বে থাকা বিমানের ইঞ্জিনিয়ারিং শাখার পরিচালককে করা হয়েছে সাময়িক বরখাস্ত। মেনন বলেছেন, প্রধানমন্ত্রী  দেশে  ফেরার আগেই কমিটির অনুসন্ধান  শেষ করে দায়ীদের শাস্তি  দেয়া হবে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান,  প্রধানমন্ত্রী এবার ফিরছেন বিমানেরই আরেকটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ, আকাশ প্রদীপে করে। মঙ্গলবার রাতেই রিয়াদ থকে বিমানটি বুদাপেস্টে  পৌঁছায়। ফ্লাইট পরিচালনার দায়িত্বে রয়েছেন ক্যাপ্টেন জামিল ও ক্যাপ্টেন তোফায়েল। এছাড়া ফার্স্ট অফিসার হিসেবে রয়েছেন আনিস ও আইজান। শাকিল বলেন, এটা একদম নতুন বিমান, দুই বছর আগে আনা হয়েছে। সব ধরনের পরীক্ষা সেরেই যাত্রা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ