Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএসইর মূল্যসূচক ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৮০০ পয়েন্ট অতিক্রম করেছে। যা গত ১৪ মাসের মধ্যে সর্ব্বোচ। গতকাল বুধবারের লেনদেনে ডিএসইর সূচক এ অবস্থানে উঠে এসেছে। তবে এদিন আর্থিক লেনদেন কমে গেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ৪৮০১ দশমিক ২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে সর্বশেষ ২০১৫ সালের ৭ অক্টোবর ডিএসইর এ সূচক ৪৮০০ পয়েন্টের ঘরে ছিল।
বুধবার সূচক বাড়লেও ডিএসইতে আর্থিক লেনদেন কমে গেছে। ডিএসইতে ৬৩০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৮০৮ কোটি ৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৭৭ কোটি ৪৮ লাখ টাকার বা ২১ দশমিক ৯৬ শতাংশ।
ডিএসইতে ৩১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৫টি কোম্পানির দর কমেছে এবং ৫১টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রোর ২০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস। লেনদেনে এরপর রয়েছে- ওরিয়ন ফার্মাসিটিক্যালস, কাশেম ড্রাইসেল, ফরচুন সুজ, ডরিন পাওয়ার জেনারেশন, ন্যাশনাল টিউবস, আরএকে সিরামিকস ও অলিম্পিক এক্সেসরিজ।
এদিকে বুধবার সিএসইর সিএসসিএক্স সূচক ০ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৯৮৭ দশমিক ৭৫ পয়েন্টে। এর আগে মঙ্গলবার ৭ দশমিক ১৫ পয়েন্ট ও সোমবার ২৯ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছিল। সিএসইতে ৩৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৬ কোটি ৫ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন লুজারের শীর্ষে উঠে এসেছে প্রাইম টেক্সটাইল। এ দিন কোম্পানির শেয়ারের দর কমেছে ৫ দশমিক ১৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার প্রাইম টেক্সটাইলের শেয়ারের সমাপনী মূল্য ছিল ২১ দশমিক ৪ টাকা। বুধবার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ২০ দশমিক ৩ টাকায়। কোম্পানির শেয়ার ২০ দশমিক ১ টাকা থেকে ২০ দশমিক ৭ টাকায় লেনদেন হয়। টপ টেন লুজারে উঠে আসা অপর ইস্যুগুলোর মধ্যে-স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ৪ দশমিক ৪১ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ৪ দশমিক ০৯ শতাংশ, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৩ দশমিক ৭৭ শতাংশ, জেনারেশন নেক্সট ফ্যাশনের ৩ দশমিক ৬৬ শতাংশ, মাইডাস ফাইন্যান্সের ৩ দশমিক ৬৫ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ৩ দশমিক ৬৫ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ৩ দশমিক ৩৩ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ৩ দশমিক ২১ শতাংশ ও সাফকো স্পিনিংয়ের ৩ দশমিক ০৫ শতাংশ দর কমেছে। এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন গেইনারের শীর্ষে উঠে এসেছে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো। এদিন কোম্পানির শেয়ার দর বেড়েছে ৯ দশমিক ৭৯ শতাংশ। মঙ্গলবার গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রোর শেয়ারের সমাপনী মূল্য ছিল ৩৮ দশমিক ৮ টাকা। বুধবার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ৪২ দশমিক ৬ টাকায়। এ দিন কোম্পানির শেয়ার ৩৯ দশমিক ৫ টাকা থেকে ৪২ দশমিক ৬ টাকায় লেনদেন হয়।
টপ টেন গেইনারের অপর ইস্যুগুলোর মধ্যে- আমরা টেকনোলজির ৯ দশমিক ৭৫ শতাংশ, স্ট্যান্ডার্ড সিরামিকের ৯ দশমিক ০৪ শতাংশ, মিরাকল ইন্ডাস্ট্রিজের ৮ দশমিক ৮১ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ৭ দশমিক ০১ শতাংশ, ফরচুন সুজের ৬ দশমিক ৫৯ শতাংশ, ন্যাশনাল টিউবসের ৬ দশমিক ১৬ শতাংশ, ইস্টার্ন ক্যাবলসের ৫ দশমিক ৩৩ শতাংশ, ইয়াকিন পলিমারের ৫ দশমিক ০৮ শতাংশ ও লিবরা ইনফিউশনের ৪ দশমিক ৯৪ শতাংশ দাম বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ