Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জনগণকে জিম্মি করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি রাষ্ট্রদ্রোহ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আন্তর্জাতিক বাজারের চেয়ে অনেক বেশি দামে জ্বালানি তেল বিক্রি করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ৪৮ হাজার কোটি টাকা মুনাফা করেছে। এরপরও অতিরিক্ত লাভের জন্য জনগনকে জিম্মি করে ৫০ শতাংশ মূল্যবৃদ্ধি রাষ্ট্রদ্রোহিতার শামিল। সরকার সত্যকে আড়াল করে ‘মিথ্যার কারখানা’ হতে পারে না। গতকাল জ্বালানি ইস্যুতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। আ স ম রব বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ভর্তুকি দিয়ে দেউলিয়া হয়ে যাচ্ছে- সরকারের এ তথ্য অসত্য ও ভিত্তিহীন।

গত ৮ বছরে বিপিসি এ বিপুল পরিমাণ মুনাফা করায় ওই সময়ে তাদের কোনো ভর্তুকি দিতে হয়নি। বরং লাভের টাকা এফডিআর করে সুদ বাবদ মোটা অংকের অর্থ আয় করেছে। তেলের দাম বাড়ানোর আগে যে দামে তেল বিক্রি করছিল তাতেও বিপিসির মুনাফা হচ্ছিল বলে দাবি করেন তিনি। জেএসডি সভাপতি বলেন, বিপিসির ব্যাংকে জমা করা টাকার পরিমাণ ৩২ হাজার কোটি। সরকার নিয়েছে ১২ হাজার কোটি, আয়কর পরিশোধ করেছে ৫৭০ কোটি টাকা।
তারপরও বিপিসি লোকসানে দেউলিয়া হয়ে যাচ্ছে বলে সরকারের অসত্য বয়ান জনগণের সঙ্গে প্রতারণার নামান্তর। লোকসানের বানোয়াট দায় চাপিয়ে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিকে যৌক্তিক বলার অপ্রয়াস ভয়ঙ্কর অপরাধ।
তিনি বলেন, রাষ্ট্র কোনো ব্যক্তিগত বা ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হচ্ছে পরিকল্পিত অর্থনীতি বিকাশের মাধ্যমে উৎপাদন শক্তির ক্রমবৃদ্ধি সাধন। একই সঙ্গে জনগণের জীবনযাত্রার বস্তুগত ও সংস্কৃতিগত মানের উন্নতি করা রাষ্ট্রের দায়িত্ব। জনগণকে জিম্মি করে কোন ব্যবসায় রাষ্ট্র জড়িত হতে পারে না। তিনি জনগণের দুর্ভোগ নিরসন এবং রাষ্ট্রের স্থিতিশীলতার প্রয়োজনে আট দফা দাবি তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ