Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মানবতার পরিচয় দিতে সুচি-হাসিনা দু’জনই ব্যর্থ দুদু

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : মিয়ানমারের ক্ষমতাসীন নেত্রী অং সান সুচি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুখে গণতন্ত্রের দাবিদার হলেও রোহিঙ্গা ইস্যুতে মানবতার পরিচয় দিতে দু’জনই ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।
গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে মিয়ানমারে গণহত্যার বন্ধের দাবিতে বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। দুদু বলেন, শান্তির জন্য অং সান সুচি নোবেল পুরস্কার পেয়েছেন। অথচ মানবতাকে তিনিই আজ ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন করেছেন। এ জন্য তার নোবেল পুরস্কার বর্তমানে পরিহাসের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দ্রুত বর্ডার খুলে দিয়ে রোহিঙ্গা মুসলমানদের শরণার্থী হিসেবে বাংলাদেশে প্রবেশের সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। সরকারে উদ্দেশ্যে দুদু বলেন, ঠা-া মাথায় তাদের বিষয়ে সিদ্ধান্ত নিন। তাদের আর যাওয়ার জায়গা  নেই। রোহিঙ্গাদের সামনে আপাতত এখন দু’টি পথ খোলাÑ হয় বাংলাদেশে প্রবেশ করা, না হয় মৃত্যুকে বরণ করা। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান সঠিকÑ মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটের এমন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান তিনি।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মো: রফিকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমত উল্লাহ, খালেদা ইয়াসমিন, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, সংগঠনের মহাসচিব আ স ম মোস্তফা কামাল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ