Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ায় যাচ্ছে বাংলাদেশি কর্মীদের প্রথম ফ্লাইট

ডাটা ব্যাংক থেকে কর্মী যাচ্ছে-ডিজি বিএমইটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৯:৪২ পিএম

দীর্ঘ বিরতির পর অবশেষে বাংলাদেশি কর্মীদের প্রথম ফ্লাইট মালয়েশিয়ায় যাচ্ছে। আজ সোমবার রাত ১১টা ৪০ মিনিটে এয়ার এশিয়ার একটি ফ্লাইটে ৫৩ জন কর্মী মালয়েশিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করতে যাচ্ছেন। বিষয়টি নিশ্চিত করে ইনকিলাবকে জানিয়েছেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. শহিদুল আলম। চুক্তি অনুযায়ী বিএমইটির ডাটা ব্যাংক থেকে এসব কর্মী নির্বাচিত করা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে ডিজি বিএমইটি আজ রাতে বলেন, বিএমইটির ডাটা ব্যাংক থেকেই ৫৩ জন কর্মী নির্বাচিত করা হয়েছে।

হযরত শাহজালাল (রহ.) বিমান বন্দরে আজ রাত ৮টায় এসব কর্মীদের সঙ্গে দেখা করেন বিএমইটি মহাপরিচালক। বায়রার সাবেক সভাপতি বেনজির আহমদ এমপিসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ বিমান বন্দরে উপস্থিত থেকে মালয়েশিয়াগামী কর্মীদের বিদায় জানান। এসময়ে নেতৃবৃন্দ মালয়েশিয়া সরকারের আইনকানুন যথাযথভাবে মেনে চলারওপর গুরুত্বারোপ করেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দীর্ঘ দিন পর মালয়েশিয়ায় কর্মী নিয়োগের প্রথম ফ্লাইট চালু হওয়ায় বিমান বন্দরে মালয়েশিয়াগামী কর্মীদের মাঝে ছিল আনন্দের বন্যা।

প্রসঙ্গত, দশ সিন্ডিকেটের অনৈতিক কর্মকান্ডের অভিযোগে ২০১৮ সালের সেপ্টেম্বরে মালয়েশিয়া কর্মী নিয়োগ বন্ধ ঘোষণা করা হয়। এরপর ২০২১ সালের ১৯ ডিসেম্বর মালয়েশিয়ার সঙ্গে কর্মী নিয়োগে নতুন সমঝোতা চুক্তি করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। সেই চুক্তির আওতায় প্রথম কর্মী যাওয়া শুরু হলো দেশটিতে। চুক্তি অনুযায়ী দেশটির নিয়োগকর্তারা বাংলাদেশি কর্মীদের বিমানের টিকিট দেয়ার কথা। সরকার মালয়েশিয়াগামী কর্মীদের অভিবাসন ব্যয় নির্ধারণ করেছে জনপ্রতি ৭৮ হাজার ৯৯৯ টাকা। তবে সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে কর্মী যাওয়ার সুযোগ পাচ্ছে কি না তা’ সুস্পষ্টভাবে জানা যায়নি।

বিএমইটি সূত্রে জানা যায়, এসব কর্মী যাচ্ছে ক্যাথারসিস ইন্টারন্যাশনালের মাধ্যমে। গত মাসে মালয়েশিয়ার জিমত জয়া কোম্পানির বিপরীতে ১১০ জন কর্মীর জন্য নিয়োগ অনুমতি চায় কোম্পানিটি। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় নিয়োগ অনুমতি দেয় গত ৩ আগস্ট। এই কোম্পানিতে কর্মীরা ফ্যাক্টরি ওয়ার্কার হিসেবে যাচ্ছেন। তাদের বেতন ১৫০০ রিঙ্গিত (বাংলাদেশি মুদ্রায় ৩২ হাজার টাকা)। শর্ত অনুযায়ী তাদের চুক্তি ৩ বছরের জন্য। বিমান ভাড়া এক পথ ফ্রি, বাসস্থান ও যাতায়াত ফ্রি, তবে খাবার নিজের। অতিসম্প্রতি প্রবাসী কল্যাণ মন্ত্রী জানিয়েছেন, উভয় দেশের চুক্তি অনুযায়ী বিএমইটির ডাটা ব্যাংক থেকেই মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের নির্বাচিত করতে হবে। এ ব্যাপারে বিএমইটির ডিজিকে রিক্রুটিং এজেন্সিগুলোকে চিঠি লেখার নির্দেশ দেয়া হয়েছে। প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ দেশটিতে কর্মী যাওয়া শুরু হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালয়েশিয়া সরকারকে অভিনন্দন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ