Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণমাধ্যম হোঁচট খেলে গণতন্ত্র হোঁচট খাবে-তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যম গণতন্ত্রের প্রতিপক্ষ নয়। রাজনীতিবিদরা ভুল করতে পারে, তবে গণমাধ্যম ভুল করতে পারে না। গণমাধ্যম সমালোচনায় মুখর হবে, কিন্তু খল নায়ক-নায়িকার ভূমিকা পালন করতে পারে না। কেননা গণমাধ্যম হোঁচট খেলে গণতন্ত্র হোঁচট খাবে।
গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী সিনেট ভবনে গণযোগাযোগ ও সাংবাদিকতাবিষয়ক প্রথম জাতীয় সম্মলনে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, গণমাধ্যম কর্মীরা নিরপেক্ষতার নামে গণতন্ত্র ও স্বৈরতন্ত্র এক করবেন না। পাকিস্তান ও বাংলাদেশ, রাজাকার এবং মুক্তিযোদ্ধা এক করবেন না। গণমাধ্যম সরকারের সমালোচনা করবে, ত্রুটি ধরিয়ে দেবে। কিন্তু জঙ্গি, খুনি, রাজাকারের পক্ষ নিতে পারে না। গণমাধ্যমকে সরকারের পক্ষ নেয়ার দরকার নেই, তারা বাংলাদেশের সংবিধান ও দেশের ইতিহাসের পক্ষে কাজ করবে। কারণ, তারা গণতন্ত্রের অতন্দ্রপ্রহরী। তাদের নিরলসভাবে কাজ করতে হবে। তথ্য কোনো পণ্য নয়, এর সামাজিক মর্যাদা রয়েছে। এজন্য গণমাধ্যমকে দায়বদ্ধ হতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। নিরপেক্ষতার নামে ভালো-মন্দের মাঝখানে হাঁটা যাবে না ।
মন্ত্রী বলেন, বাংলাদেশের সাংবাদিকতা এখনও নগরকেন্দ্রিক। এক্ষেত্রে সাংবাদিকদের গ্রামকেন্দ্রিক তৎপরতা আরও বাড়ানো দরকার।
সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান। বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ