Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাজী নজরুল বিশ্ববিদ্যালয় নম্বর জালিয়াতি প্রশ্নে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ত্রিশালে ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়’র নম্বর জালিয়াতি প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। শুনানি শেষে বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো:আখতারুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটকারী জারমিনা রহমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শিহাবউদ্দিন খান।
এই আইনজীবী জানান, গত ২৭ মার্চ প্রকাশিত অর্থনীতি বিভাগের ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষার চূড়ান্ত ফল ঘোষণা এবং পুনঃপরীক্ষণ/পুনঃমূল্যায়নপূর্বক পুনরায় ফলাফল প্রস্তুতের ব্যর্থতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে বিবাদীদের কেন ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষার ফল পুনঃপরীক্ষণ/পুনঃমূল্যায়নের নির্দেশ দেয়া হবে না-জানতে চাওয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান,কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি,রেজিস্ট্রার,পরীক্ষা নিয়ন্ত্রক,সমাজ বিজ্ঞান অনুষদের ডিন,অর্থনীতি বিভাগের সভাপতি এবং ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতিকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
প্রসঙ্গত: ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০২১ সালে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষার চূড়ান্ত ফলাফল ঘোষণায় নম্বর টেম্পারিং এবং অনিয়মের অভিযোগ তুলে প্রতিকার চেয়ে রিট করেন শিক্ষার্থী জারমিনা রহমান।
রিটে ইচ্ছাকৃত ও উদ্দেশ্যমূলকভাবে নম্বর কম দেয়া,বহিস্থঃপরীক্ষক দ্বারা মূল্যায়ন ব্যতিরেকে শুধু অভ্যন্তরীণভাবে লিখিত ও মৌখিক পরীক্ষার ফল প্রস্তুত ও অনিয়ম করা,বিশ্ববিদ্যালয়ের আইন ও মাস্টার্স পরীক্ষার জন্য প্রণীত অর্ডিনেন্সের বিভিন্ন ধারা লঙ্ঘন করে নম্বর জালিয়াতি ও অনিয়ম করার অভিযোগ আনা হয়েছে।
ব্যারিস্টার শিহাবউদ্দিন খান বলেন,রিটকারী অনার্সে সর্বোচ্চ ৩.৮২ সিজিপিএ অর্জন করে প্রথম হলেও মাস্টার্সে তাকে মাত্র ৩.৪৫ সিজিপিএ প্রদান করা হয়েছে।এতে করে পিটিশন দায়েরকারী উক্ত বিশ্ববিদ্যালযের শিক্ষক হিসেবে আবেদন করার নূন্যতম যোগ্যতা হারিয়েছেন।বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয প্রধান এবং উক্ত পরীক্ষা কমিটির সভাপতির বিরুদ্ধে এই নম্বর জালিয়াতি ও অনিযেরম অভিযোগ ওঠে। ইতোপূর্বে ফলাফল ঘোষণার পর মাস্টার্সের শিক্ষার্থীরা ফল পুনঃমূল্যায়ন চেয়ে অবস্থান কর্মসূচি ও আন্দোলন করেন। বিষয়টির প্রতিকার চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর আবেদনও করেন। কোনো প্রতিকার না পাওয়ায তিনি রিট দায়েরে বাধ্য হন।
হাজী সেলিমের জামিন আবেদন আপিল বিভাগেও নাকচ
স্টাফ রিপোর্টার : অবৈধ সম্পদ অর্জনের মামলায় ১০ বছর কারাদণ্ডপ্রাপ্ত এমপি হাজী মো: সেলিমের জামিন আবেদন নাকচ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা হাজী সেলিমের লিভ টু আপিল শুনানির তারিখ ধার্য করা হয়েছে ২৩ অক্টোবর।
গতকাল সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। এ তথ্য জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক)র কৌঁসুলি খুরশীদ আলম খান। তিনি বলেন,দুর্নীতির মামলায় হাজী মো: সেলিম হাইকোর্ট থেকে ১০ বছর সাজাপ্রাপ্ত হয়েছেন। এ রায়ের বিরুদ্ধে গত ২৪ মে তিনি একটি লিভ টু আপিল করেছেন। একই সঙ্গে জামিনেরও আবেদন করেছেন। ওই আবেদনের বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হয়েছে। শুনানি শেষে আদালত আপিলটি নথিতে রেখে দিয়েছেন।
জামিন আবেদনটি নাকচ করে দিয়েছেন।হাজী মো: সেলিমের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা।
প্রসঙ্গত : সরকারদলীয় এমপি হাজী মো: সেলিম জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের মামলায় হাইকোর্টের নির্দেশে ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। শুনানি শেসে আদালত তাকে কারাগারে পাঠিয়ে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ