Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ক্রেডিট কার্ড প্রতারণায় কোটি টাকা লুটে নেয় জুনায়েদ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ক্রেডিট কার্ডধারীদের টার্গেট করে অভিনব কায়দায় প্রতারণা করছে একটি চক্র। এ চক্রের হোতা খোকন ব্যাপারী ওরফে জুনায়েদ। গতকাল সোমবার দুপুরে মালিবাগ সিআইডি কার্যালয় সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার মুক্তাধর এসব তথ্য জানান। জুনায়েদকে রবিবার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকা থেকে জুনায়েদকে গ্রেফতার করা হয়।
সিআইডি জানায়, জুনায়েদের নেতৃত্বে প্রতারক চক্র মোবাইলে আর্থিক লেনদেনের প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজেদের বিকাশ/নগদ/রকেটের কর্মকর্তা পরিচয় দেয়। প্রায় ৬ বছর ধরে প্রতারণা করে আসছিল তারা। চক্রের সব সদস্যেরা মিলে প্রতারণার কাজটি বিভিন্ন ধাপে করে থাকে। প্রথম ধাপে, প্রতারক বিকাশ কর্মকর্তা হিসেবে টার্গেটকৃত ব্যক্তিকে ফোন দিয়ে অ্যাকাউন্ট আপডেট করার জন্য বলে। আর অ্যাকাউন্টটি আপডেট না করলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে বলে জানায়। দ্বিতীয় ধাপে, প্রতারক কোন ব্যক্তির ব্যবহৃত বিকাশ অ্যাকাউন্টটিতে ভুল পাসওয়ার্ড ৩ বারের অধিক দিলে অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে ‘সাসপেন্ড’ হয়ে যায়। তৃতীয় ধাপে, প্রতারক জানায় তার অ্যাকাউন্টটি সাময়িকভাবে সাসপেন্ড করা হয়েছে এবং অ্যাকাউন্টে থাকা টাকা ব্যাক হয়ে গেছে। ব্যাককৃত টাকা ভিসা ও মাস্টার কার্ডে ট্রান্সফার করা সম্ভব। চতুর্থ ধাপে প্রতারকরা এসব কার্ডের পিন কোড নম্বর জানতে চায়। এভাবে কয়েকটি ধাপে টার্গেট ব্যক্তিকে ফাঁদে ফেলে সর্বোচ্চ পরিমাণ ক্রেডিট প্রতারক তার নিজের বিকাশ অ্যাকাউন্টে ট্রান্সফার করে। প্রতারণার মাধ্যমে অর্থ সংগ্রহের পরপরই তারা তাদের ব্যবহৃত সব আইডেন্টিটি গোপন করে রাখে। জুনায়েদ এ পর্যন্ত তার সহযোগীদের নিয়ে কোটিরও বেশি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করেছে। ফেসবুক ব্যবহারকারীদের নিজের ফ্রেন্ড লিস্টে অন্তর্ভুক্ত করে তাদের আর্থ-সামাজিক অবস্থা বুঝে নম্বর সংগ্রহ করে প্রতারণার কার্যক্রম শুরু করে। এরকম একটি ঘটনায় ডিএমপির ডেমরা থানার মামলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ