Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব আহরণ প্রথম মাসে প্রবৃদ্ধি ৪২ শতাংশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

রাজস্ব আহরণে সন্তোষজনক প্রবৃদ্ধি নিয়ে অর্থবছর শুরু করল চট্টগ্রাম কাস্টম হাউস। ইউক্রেন যুদ্ধের প্রভাব, মুদ্রাস্ফীতিসহ অর্থনৈতিক নানা চ্যালেঞ্জের মধ্যেও আশাব্যঞ্জকভাবে লক্ষ্যমাত্রার তুলনায় ৭.৯৫ শতাংশ এবং বিগত বছরের এই সময়ের তুলনায় ৪২.৫৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে।
গতকাল সোমবার কাস্টম হাউসের কর্মকর্তারা এ তথ্য জানান। গেল জুলাইয়ে চার হাজার ৪৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে চার ৮৩৮.৫১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৩৫৬.৫১ কোটি টাকা বেশী। বিগত অর্থবছরে একই সময়ে তিন হাজার ৩৯৪.০৫ কোটি টাকা আহরিত হয়েছিল।

বিগত অর্থবছরের তুলনায় এ বছর জুলাই মাসে এক হাজার ৪৪৪.৪৬ কোটি টাকা অতিরিক্ত আদায় হয়েছে। সঠিক সিপিসির ব্যবহার, যথাযথ এইচএস কোড এবং ভ্যালু এ পণ্যের শুল্কায়নের ফলে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে বলে জানান তারা। সামনের দিনগুলোতেও রাজস্ব আহরণের এ ইতিবাচক ধারা অব্যাহত থাকবে।
চলতি ২০২২-২৩ অর্থবছরে চট্টগ্রাম কাস্টম হাউসকে ৭৪ হাজার ২০৬ কোটি টাকা রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। গত ২০২১-২২ অর্থবছরে প্রতিষ্ঠানটি রাজস্ব আদায়ে ৬০ হাজার কোটি টাকার মাইলফলক অতিক্রম করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ