Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বস্ত্র ও জ্বালানি খাতের দাপট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

লোডশেডিং ইস্যুকে কেন্দ্র করে দাম কমার পর এবার ঘুরে দাঁড়িয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ার। গতকাল সোমবার এ খাতের শতভাগ শেয়ারের দাম বেড়েছে। দাম বেড়েছে বস্ত্র ও বিমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের। ফলে এই তিন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৩৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে গত বৃহস্পতিবার দরপতনের পর টানা দু’দিন পুঁজিবাজারে উত্থান হলো। বাজার সংশ্লিষ্টরা বলেছেন, দরপতন ঠেকাতে গত বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়। আর তাতে বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর হয়েছে। পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর এক্সপোজার লিমিট শেয়ার কেনা দামে গণনা করা হবে, এমন খবরে উত্থানের ধারা অব্যাহত রয়েছে বাজারে।
ডিএসইর তথ্য মতে, বাজারে ২৫ কোটি ৬৩ লাখ ৩১ হাজার ২৪০টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে মোট লেনদেন হয়েছে ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৭ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ২০৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০২টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ারের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, সোনালী পেপার, ইন্ট্রাকো, স্কয়ার টেক্সটাইল, জেএমআই হসপিটাল, কেডিএস এক্সেসরিজ, শাইনপুকুর সিরামকি, এসস্কোয়ার নিটিং কম্পজিট এবং মতিন স্পিনিং লিমিটেড। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১১২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৯টির ও অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ২৩২ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ২১৫ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ