Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিত্যপণ্যের কারখানায় লোডশেডিং না করার সুপারিশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

উৎপাদন ও সরবরাহ চেইন স্থিতিশীল রাখতে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী সব প্রতিষ্ঠানকে লোডশেডিংয়ের আওতার বাইরে রাখতে বিদ্যুৎ বিভাগের কাছে সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের উপ-সচিব খন্দকার নুরুল হক স্বাক্ষরিত এ সুপারিশ সংক্রান্ত একটি চিঠি বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়, সম্প্রতি সরকার বিদ্যুৎ এবং জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় ঢাকাসহ সারাদেশে প্রতিদিন এক ঘণ্টা লোডশেডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে গত ১৯ জুলাই দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়। নিত্যপ্রয়োজনীয় পণ্যসমূহ উৎপাদনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন সৃষ্টি হলে উৎপাদন হ্রাস পাবে এবং সময়মতো বাজারে পণ্য সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে। ফলে বাজারে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহে সংকটের আশঙ্কা রয়েছে।
গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আশু সঙ্কট মোকাবিলার লক্ষ্যে এবং ভোক্তার মধ্যে স্বস্তি ফেরাতে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী গ্রাহকদের প্রতিষ্ঠানে লোডশেডিং না করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার জন্য চিঠিতে নির্দেশক্রমে অনুরোধ করা হয়।
প্রসঙ্গত সম্প্রতি সরকার বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে বিভিন্ন ব্যয় সংকোচনমূলক পদক্ষেপ নিয়েছে। এর ধারাবাহিকতায় ঢাকাসহ সারাদেশে প্রতিদিন শিডিউল করে শোডশেডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ