Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ বিভাগ ও ইউএসএইডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

বিদ্যুৎ বিভাগ ও ইউএসএইডের মধ্যে বাংলাদেশ অ্যাডভাঞ্চিং ডেভেলপমেন্ট অ্যান্ড গ্রোথ থ্রট এনার্জি (বিএডিজিই) শীর্ষক প্রকল্প বাস্তবায়নে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

গত রোববার রাতে রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ চুক্তি স্বাক্ষর হয়। সমঝোতা স্মারক চুক্তিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব নিরোধ চন্দ্র মন্ডল ও ইউএসএইডের ভারপ্রাপ্ত ইকোনমিক গ্রোথ অফিস পরিচালক রেবেকা রবিনসন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করতে কার্বন নিঃসরণ আরও কমানোর জন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে। এই প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরে ১৭ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। যা বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করবে। বাংলাদেশ সরকারের সঙ্গে শিক্ষাবিদ ও বেসরকারি খাতের সহযোগিতার বৃদ্ধিতেও এই প্রকল্প কাজ করবে।
সচিব বলেন, প্রযুক্তিগত সহায়তা ও সক্ষমতা বৃদ্ধি এই প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। বিএডিজিই প্রকল্পটি স্বচ্ছ ও দক্ষ জ্বালানি বাজার সৃষ্টির মাধ্যমে সাশ্রয়ী মূল্যের, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানি ব্যবস্থায় সবার অংশগ্রহণ নিশ্চিত করে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা উন্নতি ও সহনশীল করতে কাজ করবে। বিদ্যুৎ খাতের উন্নয়ন, ডি-কার্বনাইজড এবং অন্তর্ভুক্তিমূলক রূপান্তরকে সহযোগিতা ও ত্বরান্বিত করবে।
পরিষ্কার জ্বালানির জন্য উন্নত পরিবেশ, উচ্চমানের নির্ভরযোগ্য বিদ্যুৎ ও আধুনিক জ্বালানি পরিসেবার প্রবেশাধিকার বৃদ্ধি, আধুনিক জ্বালানি প্রযুক্তির জন্য অর্থায়ন বৃদ্ধি, বিদ্যুৎ খাতের মানব সম্পদ ও প্রতিষ্ঠানের উন্নয়ন, কার্যকর ও বাজার চালিত ক্রয় ব্যবস্থার বাস্তবায়ন, বর্ধিত ক্রস বর্ডার এনার্জি ট্রেডের জন্য নীতি কাঠামোর উন্নতি, অভ্যন্তরীণ মডেলিং ক্ষমতা শক্তিশালীকরণ, বাংলাদেশি জ্বালানি পেশাদারিদের জন্য যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রশিক্ষণ ব্যবস্থা প্রতিষ্ঠা, উদ্ভাবন ও সিস্টেমবান্ধব নিলাম নকশা উন্নয়ন, বৈদ্যুতিক যানবাহন ব্যবস্থা স্থাপনকে ত্বরান্বিত করা, চলমান নিলাম সিমুলেশন, ক্রস বর্ডার এনার্জি ট্রেডের প্রতিবন্ধকতা চিহ্নিত করে আঞ্চলিক সংযোগ বাড়াতে এই সমঝোতা চুক্তি সহযোগিতা করবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব মু.মোহসিন চৌধুরী, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন ও ইউএসএইড-বিএডিজিই প্রকল্প প্রধান রাফায়েল যাব্বা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ