Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক্সপোজার লিমিট ক্রয়মূল্যে হবে

বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমায় শেয়ারের বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার অর্থ সচিব থাকাকলেই এই উদ্যোগ নিয়েছিলেন। তবে সে সময় তিনি কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের বাধার মুখে পড়েছিলেন। এখন আর সেই সমস্যা নেই। গতকাল রোববার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) মিলনায়তনে ‘সিএমজেএফ টক’-এ এসব কথা বলেন বিএসইসি চেয়ারম্যান।

ক্রয়মূল্যে বিনিয়োগ সীমা গণনার বিষয়ে শিবলী রুবাইয়াত বলেন, এটি এখন প্রক্রিয়াধীন রয়েছে। এটি করার জন্য বর্তমান গভর্নর সচিব থাকার সময় উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু ওই সময় বাংলাদেশ ব্যাংকের নিচের কর্মকর্তাদের আপত্তির কারণে হয়নি। তবে এবার হয়ে যাবে।
গণনাপদ্ধতি পাল্টানে ব্যাংক কোম্পানি আইন সংশোধনের প্রয়োজন আছে বলে এতদিন যে কথা বলা হয়েছিল, সেটি যে লাগছে না, সেই ইঙ্গিতও দিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, এটি বাস্তবায়নে আইন পরিবর্তনের পরিবর্তে অন্য কোনোভাবে করার কাজ করা হচ্ছে।
পুঁজিবাজার বড় করতে বন্ডের বাজার বড় করার তাগিদও দেন বিএসইসি প্রধান। তিনি বলেন, শুধু ইক্যুইটি (শেয়ার ও ইউনিট) দিয়ে জিডিপির তুলনায় বাজারের আকার ধরে রাখা এবং ২০ শতাংশের বেশি করা সম্ভব না। যেসব দেশে জিডিপির তুলনায় শেয়ারবাজারের আকার তুলনামূলক বড়, সেসব দেশে ডেবট (বন্ড) মার্কেট দিয়ে বড় হয়েছে। আমাদের দেশেও বন্ডের লেনদেন শুরু হলে বাজারের আকার বড় হয়ে যাবে। তখন লেনদেনের পরিমাণও অনেক বেড়ে যাবে।
দেশের বাইরে রোড শোর সফলতা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিদেশে টাকা আনতে যাই না। দেশকে ব্র্যান্ডিং করতে যাই। দেশের প্রকৃত অবস্থা তুলে ধরতে যাই। এখন অনেকেই বাংলাদেশকে ভালোভাবে জানে। যে কারণে অনেকে আমাদের দেশে বিনিয়োগের জন্য যোগাযোগ করছেন। অনুষ্ঠানে আয়োজন সংগঠন সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান ও সংগঠনের সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু, হাসান ইমাম রুবেল ও সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ