Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গণিত বিজ্ঞান ও সভ্যতার ভিত্তি

মতবিনিময় সভায় ড. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:১৩ এএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘গণিত বিজ্ঞান ও সভ্যতার ভিত্তি। এটি সৃজনশীলতা ও শুদ্ধতার প্রতীক। গণিত এবং বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে আধুনিক পৃথিবীর রূপকার হওয়ার লক্ষ্য আমাদের।’ শনিবার বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘গণিতমুখী প্রজন্ম গঠনে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

প্রফেসর ড. মশিউর রহমান বলেন, ‘ভালোবাসার বেড়াজালে গণিতের শাস্ত্র বিদ্যায় পরিবর্তন সূচিত হচ্ছে। সেই পরিবর্তন বিজ্ঞানের, সত্যের, পারফেকশনের, শুদ্ধতার, সৃজনশীলতার। গণিত চর্চার মধ্য দিয়ে আধুনিক সভ্যতাকে আরও উত্তরোত্তর সমৃদ্ধির দিকে নিয়ে যেতে হবে। আলোকিত বিজ্ঞান চর্চায় কেউ কোনো দিন সাম্প্রদায়িক ও ধর্মান্ধ হবে না। গণিত এবং বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে আধুনিক পৃথিবীর রূপকার হবো আমরা সবাই।’
মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের কারিকুলাম উন্নয়নের কাজ চলছে। শিক্ষার্থীরা নতুন কারিকুলাম অনুযায়ী শিখবে। প্রশ্ন করবে। শিক্ষকদেরও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তারাও প্রশ্ন শুনবে, উত্তর দেবে। শিক্ষকদের জন্য গাইডলাইন তৈরি করা হয়েছে। সরকার চেষ্টা করছে শিক্ষাদান পদ্ধতি যেন আনন্দময় হয়, সেটি নিশ্চিত করা। শিক্ষার্থীরা যেন স্বতঃস্ফূর্তভাবে তাদের সৃজনশীলতা প্রকাশ করতে পারে, শিক্ষাঙ্গনে সেই পরিবেশ ও অবকাঠামো তৈরি করা হচ্ছে।
সাংবাদিক মতিউর রহমান লাল্টুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. হাবিবুর রহমান, লেখক ও প্রকৌশলী চমক হাসান, লেখক ফিরোজা বহ্নি, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড এর সাধারণ সম্পাদক মুনির হাসান, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, আদর্শ প্রকাশনীর সিইও মাহাবুবুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ