Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ড্যাপ পুনঃবিবেচনার অনুরোধ এফবিসিসিআই সভাপতির

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৭:০৫ পিএম

ভবনের নিরাপত্তা নিশ্চিতে কাঠামোগত নকশা অনুমোদনের জন্য আলাদা কর্তৃপক্ষ গঠনের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। একই সঙ্গে নতুন ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) পুনঃবিবেচনার অনুরোধ জানিয়েছেন তিনি। আজ রোববার এফবিসিসিআই কার্যালয়ে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে তিনি এ আহ্বান জানান।
এফবিসিসিআই সভাপতি জানান, রাজউক শুধু ভবনের স্থাপত্য নকশার অনুমোদন দিয়ে থাকে। কিন্তু ভবনের নিরাপত্তার জন্য কাঠামোগত নকশারও অনুমোদন জরুরি। তাই এ সংক্রান্ত আলাদা সংস্থা গঠন করা প্রয়োজন। দেশের জমির স্বল্পতাকে বিবেচনায় নিয়ে নতুন ড্যাপকে সংশোধন করারও তাগিদ দেন মো. জসিম উদ্দিন।
দূষণ এড়াতে পরিবেশ বান্ধব অটোমেটেড ইটের কারখানা স্থাপনে সরকারকে নীতি সহায়তা দেয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, সনাতনী ইটভাটায় দূষণে কৃষি, ফসলী জমির পাশাপাশি, মানুষের জীবন যাপনে বিরুপ প্রভাব পড়ছে। সরকারের নীতি সহায়তা পেলে স্বয়ংক্রিয় ইট কারখানা স্থাপনে আগ্রহ বাড়বে। যা একই সঙ্গে দূষণমুক্ত ও সাশ্রয়ী।
স্বল্প দামের আবাসন নিশ্চিত করতে এ খাতের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সভাপতি। এছাড়াও আবাসন খাতের সম্ভাবনা ও সংকট চিহ্নিত করে একটি কৌশলপত্র প্রস্তুতের জন্য স্ট্যান্ডিং কমিটির প্রতি আহ্বান জানান তিনি।
স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন চার্জ ও রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজল বলেন, আবাসান খাতে আগের তুলনায় অনেক বেশি শৃঙ্খলা এসেছে। রিহ্যাব সদস্যভুক্ত প্রতিষ্ঠানগুলো প্রতি বছর গড়ে ১০ হাজার ফ্ল্যাট হস্তান্তর করছে। আবাসন খাতের সঙ্গে ২৭০টি উপখাত সরাসরি জড়িত। তাই সরকারি নীতি সহায়তার মাধ্যমে আবাসন খাতের উন্নয়ন হলে এসব উপখাতও বিকশিত হবে।
বৈঠকে সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান লিয়াকত আলী ভুঁইয়া মিলন। তিনি জানান, আবাসন খাতের বিকাশে যেসব নীতি সহায়তা প্রয়োজন, কমিটি সেগুলো গবেষণা ও পর্যালোচনা করবে। বৈঠকে আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. আমিন হেলালী, মো. হাবীব উল্লাহ ডন, কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ আলী দ্বীন, মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু, কামাল মাহমুদ, এ এফ এম ওবায়দুল্লাহসহ অন্যান্য সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ