Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলক্রসিংগুলোর নিরাপত্তায় কার্যকর পদক্ষেপ না নেয়ায় হত্যাকাণ্ডের দায় সরকারেরই : রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৬:৩৪ পিএম

 জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, দেশে রেলওয়ের লেভেলক্রসিং অরক্ষিত থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। রেলক্রসিংগুলো যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। অরক্ষিত রেলক্রসিংয়ে অসংখ্য মৃত্যুতে উন্নয়নের ‘রোল মডেল’ প্রতিফলিত হয় না। ক্রসিংয়ে প্রাণহানি মূলত হত্যাকাণ্ড। রেলক্রসিংগুলো নিরাপদ রাখতে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় সব হত্যাকাণ্ডের দায় সরকারকেই বহন করতে হবে।

রবিবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। আসম আবদুর রব বলেন, শুধুমাত্র গত সাত মাসে রেলপথে দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন, আহত হয়েছে ১ হাজার ১৭০ জন। তিনি বলেন, বিভিন্ন পরিসংখ্যানে জানা যায় রেলপথে দুই হাজার ৮৫৬টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে অবৈধ এক হাজার ৩৬১টি। সে হিসাবে প্রায় ৪৮ শতাংশ অবৈধ। এ ছাড়া বৈধ লেভেলক্রসিংগুলোর মধ্যে ৬৩২টিতে গেটম্যান নেই। দেশে ৮২ শতাংশ রেলক্রসিং অনিরাপদ। রব বলেন, একটি রাষ্ট্রে অরক্ষিত লেভেলক্রসিং থাকবে আর প্রতিনিয়ত দুর্ঘটনায় মানুষ নিহত হবে, এটা সভ্য দেশে চিন্তাও করা যায় না।

তিনি বলেন, অরক্ষিত রেলক্রসিংয়ে অসংখ্য প্রাণ ঝরে যাওয়ার পরও সরকার কোনো জোরালো পদক্ষেপ নেয় না। বরং প্রতিটি দুর্ঘটনার পর লোক দেখানো তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু তদন্ত প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেওয়া হয় না। এমনকি দুর্ঘটনায় দায়ীদের শাস্তির আওতায়ও আনা হয় না। রেল কর্তৃপক্ষ দুর্ঘটনা ও প্রাণহানির কোনো তথ্যও সংগ্রহ করে না। বিবৃতিতে তিনি আটটি প্রস্তাব তুলে ধরেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ