Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুচ্ছভুক্ত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

গুচ্ছ পদ্ধতিতে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল শনিবার ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা সুুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। এবার ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা নিজেদের পছন্দ মতো নির্দিষ্ট একটি কেন্দ্র বাছাই করে পরীক্ষা দিচ্ছে। রেজিস্ট্রশন ও ভর্তি কার্যক্রমও এবার অনলাইনের মাধ্যমে সম্পন্ন হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের এবার আর বাইরে যেতে হচ্ছে না। ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের খরচ ও ভোগান্তি বহুলাংশে কমেছে বলে মনে করছেন ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে:

খুলনা ব্যুরো জানায়, গতকাল শনিবার বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়। প্রথম দিনের পরীক্ষা সুুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

পরীক্ষা শুরু হলে ক্যাম্পাসে পরীক্ষার হল পরিদর্শন করেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন। ভিসি বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের দাবির প্রেক্ষিতে দ্বিতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের খরচ ও ভোগান্তি বহুলাংশে কমেছে। আমরা শতভাগ সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এ পরীক্ষা গ্রহণ করছি। সার্বিক ব্যবস্থাপনায় আমরা সন্তুষ্ট। ‘এ’ ইউনিটে খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে (খুবি) আসন সংখ্যা ছিল ৭ হাজার ৭৬৪ জন। উপস্থিতির হার ৯৫ শতাংশেরও বেশি হবে বলে তিনি উল্লেখ করেন।

নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষা গতকাল শনিবার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নোবিপ্রবি ক্যাম্পাসে বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। নোবিপ্রবিতে ‘এ’ ইউনিটের ৪১৭১ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৩৯৩১ জন শিক্ষার্থী, উপস্থিতির হার ৯৪.২৫ শতাংশ।

নোবিপ্রবি ভিসি অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম জানান, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজকের পরীক্ষায় উপস্থিতির হার অনেক বেশি, যা খুবই আনন্দের বিষয়।

যশোর ব্যুরো জানায়, সুষ্ঠু ও নির্বিঘ্নে গুচ্ছ পদ্ধতিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়েও (যবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রথম দিনে ‘এ’ ইউনিটে যবিপ্রবিতে আসন পড়ে ৩ হাজার ৮৬১ জন শিক্ষার্থীর। এরমধ্যে যবিপ্রবিতে ৯৬ শতাংশের বেশি শিক্ষার্থী উপস্থিত হয়েছেন বলে পরীক্ষা সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের বিষয়ে যবিপ্রবির ভিসি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জানান, সারা বাংলাদেশে আমরা খবর পেয়েছি, দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত গুচ্ছ পদ্ধতির পরীক্ষাটি অত্যন্ত সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে। যবিপ্রবি কেন্দ্রে দুজন বিশেষ চাহিদাসম্পন্ন এবং একজন গুরুতর অসুস্থ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন, আমরা তাদের প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করেছি।

ইবি সংবাদদাতা জানায়, গুচ্ছের অধীনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চারটি ভবনে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এতে ইবি কেন্দ্রে ৪৩৪৭ জন শিক্ষার্থী আবেদন জমা দেন। পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়েছিলেন ৪১৯৩ জন শিক্ষার্থী এবং অনুপস্থিত ছিলেন ১৫৪ জন শিক্ষার্থী। উপস্থিতির হার ৯৬.৫%।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। তিনি বলেন, সুষ্ঠুভাবে গুচ্ছের অধীনে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত কোন সমস্যার বিষয়ে অবহিত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ