Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ন্যায় বিচার’ ঝাপসা হতে দেবেন না

বিচারকদের প্রতি আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০২ এএম

মামলার বিচার বিলম্বিত হলে ‘ন্যায়বিচার’ নামক শব্দটি কথাটি ক্রমে ঝাপসা হয়ে যায়। ন্যায় বিচারকে ঝাপসাটা হতে দেবেন না। ঝাপসা হওয়ার আগেই যাতে মামলাটা শেষ হয়,সেই কাজটা আপনারা করবেন। মামলা নিষ্পত্তির হার বাড়াবেন। বিভিন্ন আদালতে কর্মরত বিচারকদের উদ্দেশ্যে এ মন্তব্য করেছেন আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
গতকাল শনিবার ঢাকার ধানমন্ডিস্থ জিনজিয়ান রেস্টুরেন্টে আইন ও বিচার বিভাগের সচিব মো: গোলাম সারোয়ারকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি কথা বলেন। ‘বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশন’ এই সংবর্ধনার আয়োজন করে। সম্প্রতি মো: গোলাম সারোয়ারকে আইন ও বিচার বিভাগের ভারপ্রাপ্ত সচিব থেকে পূর্ণাঙ্গ সচিব করা হয়।
মন্ত্রী বলেন,বাংলাদেশকে স্বাধীন করার চেষ্টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম চাওয়া ছিল, জনগণকে ন্যায়বিচার পাইয়ে দেয়া।কারণ তিনি কখনও ন্যায়বিচার পাননি।এমনকি মৃত্যুর পরও ন্যায়বিচার পাননি। সেক্ষেত্রে আজকে আমাদের সবচেয়ে বড় দায়িত্ব হচ্ছে, বিচার বিভাগকে এমনভাবে সাজানো,যাতে বাংলাদেশের জনগণের দ্রুত ন্যায়বিচার পাওয়ার অধিকার পূরণ হয়। এই লক্ষ্যকে সামনে রেখে আমরা কাজ করে যাচ্ছি।
আইনমন্ত্রী বিচারকদের উদ্দেশ্যে বলেন, বিচার বিভাগের স্বার্থে আপনারা সরকারের কাছে বা রাষ্ট্রের কাছে যেটাই চাইবেন সেটা দিয়ে দেয়া হবে। বিনিময়ে দ্রুত ন্যায়বিচার চাই্। তিনি বলেন,জনগণের টাকা-পয়সায় দেশ চলে। তাদের পরিশ্রমে তাদের মাথার ঘাম পায়ে ফেলে কাজ করার কারণে আমরা এই অবস্থানে আছি।তাই তাদের ন্যায়বিচার প্রাপ্তিকে নিশ্চিত করতে হবে।
সংগঠনের সভাপতি এ.এইচ.এম. হাবিবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো: গোলাম সারওয়ার,যুগ্ম সচিব ও এসোসিয়েশনের মহাসচিব বিকাশ কুমার সাহা, ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ,নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (আ্ইন) মাহাবুবার রহমান সরকার,আইন ও বিচার বিভাগের উপ-সচিব শেখ গোলাম মাহবুব,কাস্টম, এক্সাইজ ও ভ্যাট আপীলেট ট্রাইব্যুনালের সদস্য- বিচার( জেলা জজ) মো: সোহেল আহমেদ, বান্দরবান জেলার জেলা ও দায়রা জজ ফজলে এলাহি ভূঁইয়া,নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ মুন্সি মশিউর রহমান, ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো: মজিবর রহমান প্রমুখ বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ