Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৭ হাজার ৯১২ জন হাজি দেশে ফিরেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০২ এএম

৩৭ হাজার ৯১২ জন হাজি পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন। মোট ১০৪টি ফিরতি ফ্লাইটে দেশে ফিরেন তারা। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৫৫টি ফ্লাইট ছাড়াও সউদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৪৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৫টি ফ্লাইট রয়েছে। শুক্রবার দিবাগত রাত ২টায় হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এই তথ্য জানানো হয়েছে। বুলেটিনে বলা হয়েছে, বাংলাদেশ থেকে আগত হাজিদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সউদী আরবের মক্কা ও মদিনার মেডিকেল সেন্টার থেকে একযোগে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। এ পর্যন্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হয়েছে ৩৩ হাজার ১০৭টি। এরমধ্যে মক্কায় ৭৮ শতাংশ এবং মদিনায় ২২ শতাংশ। পুরুষ ৭৪ শতাংশ এবং মহিলা ২৬ শতাংশ। মক্কা এবং মদিনা মেডিকেল সেন্টারের পাশাপাশি জেদ্দায় কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমান বন্দরেও হাজিদের মেডিকেল সেবা অব্যাহত রয়েছে।
গত ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এ বছর বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। দেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইট ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে। এছাড়া সাউদিয়া এয়ারলাইন্স ৬৪টি ফ্লাইটে পরিবহন করেছে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ১৪টি ফ্লাইটে ফ্লাইনাস পরিবহন করেছে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী। এরমধ্যে গত ৫ জুন হজযাত্রীদের সউদী আরবে যাত্রা শুরু হয়ে শেষ হয় ৫ জুলাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ