Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যানজটে কর্মজীবীদের দুর্ভোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

রাজধানীর সড়কগুলোতে আবার যানজট শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবসে ঢাকার বিভিন্ন সড়কে ছিলো যানজট। তবে সকালে অফিস সময়ে তীব্র হলেও দুপুরের দিকে কিছুটা কমে আবার অফিস ছুটির সময় বেড়ে যায়। এতে কর্মজীবী মানুষরা দুর্ভোগে পড়েন।

সরেজমিন দেখা গেছে, সকালের দিকে মতিঝিল থেকে রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, গুলশান, বনানীসহ বিভিন্ন এলাকার বাস চলাচল করে। এসব বাসে কর্মস্থলে যাওয়ার জন্য অনেকে নির্ধারিত সময়ের আগেই বেড় হন। কিন্তু যানজটের কারণে তাদের সেই নির্ধারিত সময় আর ঠিক থাকে না। গণপরিবহনগুলোর নৈরাজ্যতো এর মধ্যে রয়েছেই। বাসগুলো অনেক সময় ইচ্ছে করে রাস্তায় দাঁড় করিয়ে যানজট সৃষ্টি করে। এতে ভোগান্তি বাড়ে সাথারণ মানুষের। ধানমন্ডি এলাকায় স্কুল-বিশ্ববিদ্যালয়সহ শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে ঢাকার বিভিন্ন এলাকা থেকে পড়তে আসেন শিক্ষার্থীরা। অনেকেই আবার ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। বাইরে থেকে আসা অতিরিক্ত গাড়ির ফলে যানজট সৃষ্টি হয়। প্রতিদিন সকাল বেলা স্কুলে নিয়ে আসা শিক্ষার্থীদের অভিভাবকদের গাড়ির চাপে রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এটা পরবর্তীতে দুপুর পর্যন্ত স্থায়ী হয়। মতিঝিলের আশে-পাশের এলাকায় এমন অবস্থা দেখা যায়। এই এলাকায় মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে প্রতিদিন স্কুলের অভিভাবকদের গাড়ির চাপ থাকে বেশি। তবে এর অধিকাংশই সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি। এসব গাড়ি ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় দাঁড় করিয়ে রাখার কারণে অন্য গাড়িগুলোর চলাচলে বাধা সৃষ্টি করে এর কারণে যানজট সৃষ্টি হয়।

যাত্রাবাড়ি এলাকায় ফ্লাইওভারের নিচে ভোর থেকে মাছের বাজার বসে। এই মাছের বাজার নির্ধারিত স্থানে থাকে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বেশিরভাগ জায়গা দখল করে বসানো হয় মাছের বাজার। তাই এখানকার যানজট থাকে প্রতিদিনই। এছাড়াও বিভিন্ন মাছের ক্রেতার কাছ থেকে গাড়ি আটকিয়ে টাকা তোলার কারণেও নির্দিষ্ট গতিতে এখানে গাড়ি চলতে পারে না। আবার দেখা গেছে সিলেট, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকার গাড়ি এসে ফ্লাইওভারের নিচে জটলা হয়ে দাঁড়িয়ে থাকার কারণেও যানজট সৃষ্টি হয়। এছাড়া সায়েদাবাদ, রামপুরা, বাড্ডা, কুড়িল, গুলিস্তান, শাহবাগ এলাকায়ও যানজট দেখা গেছে। বিকেলে পান্থপথ এলাকাতেও ছিল তীব্র যানজট। সেখান থেকে সোনারগাঁও মোড় পর্যন্ত মোটরসাইকেলে আসতে ৩০ মিনিট সময় লেগেছে। ফার্মগেট থেকে বিজয় র্স্মণী যেতে লেগেছে ২০ মিনিট।

এদিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে চান্দিনা এবং দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত কমপক্ষে ৫০ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন আটকে থাকা বহু যাত্রী। এই দীর্ঘ যানজট এসে রাজধানীতে গণপরিবহনের চাপ সৃষ্টি করছে। যানজট বাড়াচ্ছে বলে জানিয়েছেন সাধারণ যাত্রীরা। বৃহস্পতিবার ভোর রাতে দাউদকান্দির মাধাইয়া এলাকার নুড়িতলা এলাকায় একটি লরি রাস্তায় পড়ে যায়। এ কারণে দুই লেনের একটি বন্ধ হয়ে যায়। এরপর ওই সড়কে এ যানজট সৃষ্টি হয়েছে। হাইওয়ে পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে মহাসড়কের চান্দিনা, নিমসার ও মাধাইয়া এলাকায় তিনটি মালবাহী ট্রাক দুর্ঘটনার কবলে পড়লে যানবাহনের জটলা বাধে। তা ছাড়া বৃহস্পতিবার এমনিতেই মহাসড়কে যানবাহনের চাপ বেশি থাকে। এ দুই কারণেই দীর্ঘ এ যানজটের সৃষ্টি হয়। এদিকে যানজট নিরসনে কাজ করছেন হাইওয়ে পুলিশ সদস্যরা। বাস যাত্রীরা বলছেন, ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে থাকতে হচ্ছে। গরমের মধ্যে বাসে বসে থাকতে কষ্ট হয়। মহিলা ও শিশু যাত্রীদের এই কষ্ট আরো বেশি হয়। মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ