Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমেছে বৃষ্টি আবার শুরু হবে তাপপ্রবাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

দেশে বৃষ্টির পরিমাণ কমে গেছে। ভরা বষায়ও আশানুরূপ বৃষ্টি হচ্ছে না। শ্রাবণ মাসের মাঝামাঝি সময় চলে এলেও এর মধ্যে অঝোর ধারায় বৃষ্টি হয়নি। স্বাভাবিক মাত্রার বৃষ্টি না হওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা বেড়ে ফের তাপপ্রবাহ দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া বিভাগের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগে কোনো বৃষ্টি হয়নি। চট্টগ্রাম বিভাগে সামান্য বৃষ্টি হয়েছে। এসময় সবচেয়ে বেশি ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এসময় ঢাকায় মাত্র ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
বৃষ্টি কমে যাওয়ায় এরই মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল ঈশ্বরদীতে। সকালে ঢাকায় গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রখর রোদের দেখা মিলে। এরপর সন্ধ্যায় আবার গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ