Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাবিতে দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ প্রকল্প

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ছোট প্রজাতির দেশীয় মাছ সংরক্ষণ ও পোনা উৎপাদন করার জন্য এক প্রকল্প উদ্বোধন করা হয়েছে। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়েল ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম এ প্রকল্প উদ্বোধন করেন।
এ বিষয়ে প্রকল্প পরিচালক অধ্যাপক ড. আবদুস সালাম জানান, শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় গড়ে তোলা এ প্রকল্পে শিং, মাগুর, কৈ, টেংরা, পাবদা, পুটি, বাইন, বুতুম, মলা, ঢেলা ইত্যাদি দেশি প্রজাতির ছোট মাছ সংরক্ষণ ও পোনা উৎপাদন করা হবে। তিনি আরো বলেন, এ প্রকল্পের আওতায় রুই, কাতলা, মৃগেল, কালো বাউস প্রভৃতি প্রজাতির বড় মাছও সংরক্ষণ এবং পোনা উৎপাদন করা হবে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এখানেই প্রথম এ ধরনের মৎস্য প্রকল্প গড়ে তোলা হয়েছে। প্রকল্পের কাজ পুরোপুরি শুরু হলে দেশি মাছের পোনা উৎপাদনে এ প্রকল্প উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিসি প্রকল্পের বিভিন্ন দিক ঘুরে দেখেন। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ