Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ আক্রান্ত দেশের প্রায় ১ কোটি মানুষ

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

বাংলাদেশের শতকরা ৫ দশমিক ৫ ভাগ মানুষ হেপাটাইটিস বি এবং শতকরা দশমিক ৬ ভাগ হেপাটাইটিস সি ভাইরাসের বাহক। এদের মধ্যে অনেকেই দীর্ঘমেয়াদী ইনফেকশনে নানাবিধ জটিল লিভার রোগে আক্রান্ত হচ্ছেন। সবমিলিয়ে দেশের প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে আক্রান্ত। লিভার রোগের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ১ দশমিক ৮ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। অর্থাৎ প্রতি মিনিটে দু’জন মানুষের মৃত্যু হয় লিভারের রোগে। আশঙ্কাজনক বিষয় হচ্ছে দেশে প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই জানেন না যে, তিনি হেপাটাইটিস ‘বি’ বা ‘সি’ ভাইরাস বহন করছেন। এমন পরিস্থিতিতে বিশ্বর অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব হেপাটাইটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস, আর অপেক্ষা নয়’।
ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব প্রফেসর ডা. মোহাম্মদ আলী বলেন, হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসকে ‘নীরব ঘাতক’ বলা হয়।
কারণ বেশির ভাগ ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তির মধ্যে কোনো উল্লেখযোগ্য লক্ষণ দেখা যায় না। হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ লিভার ক্যান্সারের প্রধান কারণ এবং বিশ্বে মৃত্যুর প্রধান ১০টি কারণের একটি হলো লিভার সিরোসিস। লিভার ক্যান্সার বিশ্বে এবং বাংলাদেশে ক্যান্সারজনিত মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। এই দুই ভাইরাসজনিত লিভার রোগের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ১ দশমিক ৮ মিলিয়ন মানুষ।
এসব রোগের প্রতিরোধ প্রসঙ্গে প্রফেসর ডা. মোহাম্মদ আলী বলেন, হেপাটাইটিস প্রতিরোধে সচেতনতা খুবই বড় বিষয়। আমাদের দেশের ৬০ থেকে ৬৫ শতাংশ লোক গ্রামে বসবাস করেন। হেপাটাইটিস কী, কীভাবে ছড়ায় বা এর চিকিৎসা কী, এসব বিষয়ে গ্রামের মানুষের কোনো ধারণা নেই। তাই তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।
প্রফেসর ডা. মোহাম্মদ আলী বলেন, হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাকে ‘নীরব ঘাতক’ বলা হয় কারণ বেশির ভাগ ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তির মধ্যে কোনো উল্লেখযোগ্য লক্ষণ দেখা যায় না।
বিশিষ্ট লিভার বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) ডা. মো. রবিউল হোসেন বলেন, আমরা জানি মোট ৫ রকমের হেপাটাইটিস ভাইরাস রয়েছে। তবে এগুলোর মধ্যে সবচেয়ে মারাত্মক হলো বি এবং সি। বাকিগুলো এতোটা মারাত্মক নয়। চিকিৎসায় সেগুলো ভালো হয়ে যায়। তিনি বলেন, হেপাটাইটিস নিয়ন্ত্রণে সরকারের সবচেয়ে সফল উদ্যোগ হলো ভ্যাক্সিনেশন। সরকার হেপাটাইটিসের ভ্যাকসিনের মাধ্যমে এই ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।
এদিকে দিবসটি উপলক্ষ্যে ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ মিডওয়াইফারী সোসাইটি দি ডেইলি স্টার সেন্টারে আজ বিকাল৪ ৪টায় এক সেমিনারের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন দেশের কিবদন্তী দিচকিৎসক প্রফেসর ডা. টি এ চৌধুরী। এছাড়া আজ ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন সকালের বর্ণ্যাঢ্য র‌্যালি করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ