Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংঘর্ষ ও নিহতের ঘটনায় দু’টি তদন্ত কমিটি

ফুলবাড়িয়ায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি

ময়মনসিংহ আঞ্চলিক অফিস ও ফুলবাড়িয়া সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহের ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজ সরকারিকরণের দাবিতে পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনার একদিন পর পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় উপজেলা প্রশাসন। পুলিশের সঙ্গে সংঘর্ষ ও কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক আবুল কালামসহ দু’জন নিহতের ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা ও পুলিশ প্রশাসন।
দু’টি কমিটিকে আগামী ৭ কার্য দিবস ও ৩ কার্য দিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে, সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাতনামা ৪ থেকে ৫’শ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।
নিহত উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদের ময়মনসিংহ নগরী ও নান্দাইলের গ্রামের বাড়িতে দু’দফা নামাজের জানাযা শেষে দাফন করা হয়।
ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লীরা তরফদার জানান, জনগণের জানমালের নিরাপত্তা বিধানের জন্য সোমবার সকাল ৯টা থেকে অনির্দিষ্টকালের জন্য ফুলবাড়িয়া পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। রোববারের ঘটনায় গোটা উপজেলাজুড়ে চাপা ক্ষোভ বিরাজ করছে। কাটছে না থমথমে পরিস্থিতিও।  
ঘটনা তদন্তে ময়মনসিংহের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আরিফ আহমেদকে প্রধান করে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি করে কমিটিকে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক খলিলুর রহমান। জেলা পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলমকে প্রধান করে তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করেছেন। দু’টি তদন্ত কমিটিই গঠিত হয়েছে রোববার রাতে। পুলিশের গঠিত তদন্ত কমিটি তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।
এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ময়মনসিংহ অঞ্চলের পরিচালক অধ্যাপক আব্দুল মোতালেব, সহকারী পরিচালক মোজ্জাম্মেল হক ও জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম সোমবার বিকালে ফুলবাড়িয়া পৌঁছে তদন্ত কাজ শুরু করেছেন এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে কথা বলেছেন। তদন্ত টিমের প্রধান অধ্যাপক আব্দুল মোতালেব জানান, তারা একটি প্রতিবেদন তৈরী করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন ।
পুলিশের উপর হামলা ও সরকারী কাজে বাঁধাদানের অভিযোগে ফুলবাড়িয়া থানার উপ-পরিদর্শক রফিকুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাত ৫’শ জনকে আসামী করে একটি মামলা ও নিহত পথচারী সফর আলীর ভাই মুক্তিযোদ্ধা হজরত আলী বাদী হয়ে একটি অপমৃত্যু মামলা দায়ের করেছেন।
পুলিশ ঘটনার সাথে জড়িত কাজী গোলাম ফারুক, জুয়েল, নাজমুল হক ও শরীফুল হককে রোববার রাতে আটকের পর সোমবার বিকালে আদালতে পাঠিয়েছে। ফুলবাড়িয়া পৌর এলকায় র‌্যাব-পুলিশ টহল দিচ্ছে। তবে থমথমে পরিস্থিতি এখনো স্বাভাবিক হতে শুরু করেনি।
শিক্ষকের লাশ কড়া নিরাপত্তায় নান্দাইলে দাফন
নান্দাইল উপজেলা সংবাদদাতা
ময়মনসিংহের ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজ সরকারীকরণের দাবীতে আন্দোলনকারীদের সঙ্গে গত রোববার পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনায় নিহত সহযোগী অধ্যাপক মো. আবুল কালামের লাশ কড়া পুলিশি প্রহরায় সোমবার বেলা ১১টায় নান্দাইলের মোয়াজ্জেমপুর ইউনিয়নের কাদিরপুর পশ্চিমপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।
জানাযা পূর্ব পশ্চিমপাড়া মাদ্রাসা মাঠে বিশাল জানাযা’য় বক্তব্য রাখেন নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল মালেক চৌধুরী স্বপন, পৌর মেয়র মো. রফিক উদ্দিন ভূইঁয়া, উপজেলা নির্বাহী অফিসার ড. শাহনুর আলম, মোয়াজ্জেমপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু বক্কর সিদ্দিক, ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের অধ্যাপক এস এম আবুল হাসেম এবং মরহুমের বড় ভাই ব্যাংক কর্মকর্তা মো. আব্দুস সালাম।
জানাযা’য় পুলিশের এএসপি মো. আকতারুজ্জামান, নান্দাইল মডেল থানার পরির্দশক (তদন্ত) মো. খলিলুর রহমানসহ বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিলেন।
মরহুমের বড় ভাই আব্দুস সালাম তার ভাই হত্যাকা-ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঘটনার সাথে জড়িতদের শাস্তি দাবী করেন। ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের অধ্যাপক এসএম আবুল হাসেম বলেন, কলেজ সরকারীকরণের একটি যৌক্তিক দাবী আদায় করতে গিয়ে আমাদের এক সহযোগী নিহত হয়েছেন। এই কলেজ সরকারীকরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। তিনি নিহত পরিবারের জন্য সরকারের নিকট উপযুক্ত ক্ষতিপূরণ দাবী করেন এবং ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। নান্দাইলের উপজেলা চেয়ারম্যান, মেয়র ও উপজেলা নির্বাহী অফিসার জনগণকে শান্ত থাকার আহ্বান জানান এবং নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। জানাযার পর কাদিরপুর পশ্চিমপাড়া মরহুমের পারিবারিক কবরস্থানে পিতা মরহুম আহম্মদ আলী মুন্সীর কবরের পাশে তাকে দাফন করা হয়।  






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ