Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা যুক্তরাষ্ট্রের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত সোমবার যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশসহ ছয়টি দেশকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় যুক্ত করেছে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

সিডিসির ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ ভ্রমণের তালিকায় যুক্ত হওয়া ৬টি দেশ হলো- বাংলাদেশ, বসনিয়া, হার্জেগোভিনা, পোল্যান্ড, ফিজি, এল সালভাদর ও হন্ডুরাস।

করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বিভিন্ন দেশকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করেছে সিডিসি। এর মধ্যে লেভেল-৩ (উচ্চ ঝুঁকিপূর্ণ), লেভেল-২ (মাঝারি ঝুঁকির), লেভেল-১ (কম ঝুঁকিপূর্ণ)। বাংলাদেশসহ ওই ৬টি দেশ লেভেল-৩ এ রয়েছে।

বিশ্বের যেসব দেশে গত ২৮ দিনে প্রতি এক লাখ মানুষের মধ্যে ১০০ জনের বেশি মানুষের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে, সেসব দেশকে লেভেল-৩ ক্যাটাগরিতে রেখেছে সিডিসি। আর লেভেল-৩ ক্যাটাগরিতে সিডিসির তালিকায় ১২০টিরও বেশি দেশের নাম রয়েছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ