Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের রক্ষায় সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান চরমোনাই পীরের

আজ আখেরী মোনাজাত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ঐতিহাসিক চরমোনাই দরবার শরিফে অগ্রহায়ণ মাসের বার্ষিক ওয়াজ মাহফিলের আজ আখেরি মোনাজাত। আজ (মঙ্গলবার) বাদ ফজর শেষ বয়ান শেষে পীর ছাহেব হজরত মাওলানা সৈয়দ রেজাউল করিম আখেরী মোনাজাত পরিচালনা করবেন। গতকালের বয়ানে চরমোনাইর পীরছাহেব রেজাউল করীম বলেন, রোহিঙ্গারা শতশত বছর মিয়ানমারে বসবাস করছে। তারা মিয়ানমারের স্থায়ী নাগরিক। জাতিসংঘ-ওআইসিসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করা মিয়ানমারকে মানবাধিকার লঙ্ঘনে উৎসাহ প্রদানের সামিল বলে তিনি উল্লেখ করেন। পীর ছাহেব বলেন, রোহিঙ্গা মুসলিমদের নাগরিক অধিকার থেকে বঞ্চিত করে অত্যাচারের স্টিম রোলার চালান হচ্ছে। তাদের বিপদগামী ও সহায়হীন করার পর হত্যা, নির্যাতন, গৃহহীন ও নারীদেরকে ধর্ষণ করে মিয়ানমার সরকার বিশ্বের বুকে নিকৃষ্ট পশু হিসেবে জানান দিয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের যারা আশ্রয় না দিয়ে সাগরে ভাসিয়ে দিচ্ছে তারাও পশুর ন্যায় আচরণ করছে। তিনি বলেন, রোহিঙ্গাদের রক্ষায় বাংলাদেশকে পশুর আচরণ না করে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।
পীর ছাহেব বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমাদের প্রায় ১ কোটি জনগণ পার্শ্ববর্তী দেশ ভারতে আশ্রয় নিয়েছিল। এখন রোহিঙ্গাদের বিপদের মুহূর্তে আমাদেরকে মানবিক তাগিদেই আশ্রয় দেয়া উচিত। আগামী ৫ ডিসেম্বর মিয়ানমার দূতাবাস অভিমুখে বিক্ষোভ মিছিল সফলের আহ্বান জানিয়ে চরমোনাই পীর অচিরেই কঠোর কর্মসূচি প্রদানের হুঁশিয়ারি দেন।
চরমোনাই’র বার্ষিক মাহফিলের শেষ দিনে গতকাল সোমবার ছাত্র গণজমায়েতে এসব কথা বলেন চরমোনাই পীর। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মাওলানা নূরুল ইসলাম আল আমিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রেসিডিয়াম সদস্য আল্লামা নূরুল হুদা ফয়েজি, মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন, অধ্যাপক মাহবুবুর রহমানসহ অন্যান্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ