Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আরাকানে গণহত্যা বন্ধ না করলে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করুন -আলহাজ হাফিয সাব্বির আহমদ

লন্ডন প্রতিনিধি | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলসিলা ইসলামিক সোসাইটি ইউকের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ বলেন, মিয়ানমারে এখন পশুর রাজত্ব চলছে। মানুষরূপী জানোয়াররা সে দেশের মুসলমানদের নিশ্চিহ্ন করে দিচ্ছে। আরাকান রাজ্য এখন মুসলমানদের মৃত্যু উপত্যকার অপর নাম। তাদের রক্ষায় জাতিসংঘ কিংবা ওআইসি কেউই এগিয়ে আসছে না।
তিনি আরাকানি মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যা বন্ধে আরব বিশ্বের নেতৃবৃন্দকে পদক্ষেপ নেয়ার আহবান জানিয়ে বলেন, মিয়ানমার রাষ্ট্রের উপর স্যাংশন আরোপ করুন। কূটনৈতিক চাপ সৃষ্টি করুন। গণহত্যা বন্ধ না করলে সকল প্রকার সম্পর্ক ছিন্ন করুন।  
গত রোববার সিলসিলা ইসলামিক সোসাইটি ইউকের উদ্যোগে ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রিতে বাদ এশা কসিদায়ে বুরদা শরীফ খতম ও খানকাহ শেষে প্রধান অতিথির বক্তব্যে আলহাজ হাফিয সাব্বির আহমদ এ কথাগুলো বলেন। খানকায়ে লতিফিয়া ইউকের খাদিম সূফি ক্বারী মো. আব্দুল মুনতাকিম এর সভাপতিত্বে ও সিলসিলা ইসলামিক সোসাইটির পরিচালক আলহাজ মো. এমাদ উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিরাজাম মুনিরা জামে মসজিদ ইউকে লি. এর পরিচালক আলহাজ মো. মাহবুবুর রহমান চৌধুরী, সিলসিলা ইসলামিক সোসাইটি ইউকের পরিচালক আলহাজ মো. জসিম উদ্দিন।
বিশেষ অতিথির বক্তব্যে আলহাজ মাহবুবুর রহমান চৌধুরী বলেন, একটা দেশের সেনাবাহিনী তার নিরীহ নাগরিককে এভাবে বিভৎস কায়দায় হত্যা করতে পারে তা কল্পনার অতীত। কিন্তু সেটাই মিয়ানমারের মুসলমানদের সাথে ঘটছে। ‘মুসলমান’ এই ধর্ম পরিচয়ই তাদের অপরাধ। নিজদেশে পরবাসী এই মুসলমানরা এখন কোথাও আশ্রয় পাচ্ছে না। মৃত্যুতে নিশ্চিন্ন হয়ে যাওয়াই যেনো তাদের নিয়তী। বিশেষ অতিথির বক্তব্যে আলহাজ মো. জসিম উদ্দিন বলেন, মিয়ানমারের মুসলমানদের জুলুম থেকে রক্ষা করতে হলে আন্তর্জাতিক হস্তক্ষেপের বিকল্প নেই। এ ক্ষেত্রে বিশ্বমুসলিম নেতৃবৃন্দকে আরো সোচ্চার হতে হবে।   
এসময় উপস্থিত ছিলেন, আলহাজ মৌলভী মো. মকবুল আলী, আলহাজ মো. মাখন মিয়া, আলহাজ আঙ্গুর বখস, আলহাজ মো. গোলাম কিবরিয়া, আলহাজ শেখ মুরশেদ আহমদ, প্রফেসর আজিজুর রহমান, মো. খালেদ, মো. আখতার, দ্বীন মোহাম্মদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ