Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত বিজ্ঞানীদের দোষীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের স্মৃতি রক্ষার্থে প্রয়োজনীয় উদ্যোগসহ দোষীদের গ্রেপ্তারের দাবিতে গতকাল সোমবার মানববন্ধন করেছেন বিশিষ্টজনেরা। সকালে রাজধানীর শাহবাগে জাতীয় যাদ্রঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সংসদ সদস্য শিরীন আখতার, কথা সাহিত্যিক আনিসুল হক, পিপলস ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, পূজা সরকারের বাবা অমল সরকার, বিশিষ্ট সমাজসেবক হাসান মঞ্জু,সমাজ সংস্কারক প্রলয় মজুমদার, যাত্রী কর্যান সমিতির সভাপতি মোজাম্মেল হক চৌধুরী, দপন কান্তি ভৌমিক, সাবেক অতিরিক্ত সচিব ড. মানিক চন্দ্র দে,ওমর ফারুক ভুইয়াসহ অনেকেই বক্তব্য রাখেন।

উল্লেখ্য,গত ৫ জুন সাভারের বলিয়াপুরে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চারজন বৈজ্ঞানিক কর্মকর্তা।
মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তরুণ পরমাণুবিজ্ঞানী পূজা সরকার, ড. আরিফুজ্জামান, ফারহানা ইসলাম ও প্রকৌশলী কাওসার আহমেদ রাকী হতে পারতেন দেশের সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যৎ, তাদের হাতে হতে পারত মানবকল্যাণে বিজ্ঞানের নতুন কোন আবিষ্কার। কিন্তু অকালেই ঝরে গেল এই তাজা প্রাণগুলো। পূজা সরকার ছিলেন ৬ মাসের অন্ত:সত্ত্বা। এই নির্মম ঘটনায় মায়ের সঙ্গে হারিয়ে গেলো সেই নিষ্পাপ অনাগত শিশুটিও। দেড় মাস পেরিয়ে গেলেও কোন দোষী গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা। মানববন্ধনে ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক বাসমালিকসহ দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি, বিজ্ঞানী পূজা সরকারসহ নিহত অন্যান্য বিজ্ঞানীদের প্রত্যেকের নামে পরমাণু শক্তি কমিশনের একটি করে গবেষণাগারের নামকরণ করা এবং কমিশন প্রাঙ্গণে স্মারক স্তম্ভ নির্মাণ, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের বহনকারী বাসটি পরমাণু শক্তি কমিশনের প্রাঙ্গণে সংরক্ষণ করা, নিরাপদ সড়ক আইনের কঠোর বাস্তবায়ন নিশ্চিত করা এবং ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দেয়া ৩০ নির্দেশনার বাস্তবায়নসহ ৫ দফা দাবি তুলে ধরা হয়। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। একই দাবিতে স্বরাষ্ট্র ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ