Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

জলবায়ু অভিবাসনের বিষয়ে ঐক্যবদ্ধ ও জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

 

জলবায়ু অভিবাসনের বিষয়ে ঐক্যবদ্ধ ও জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। গতকাল রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে মানব গতিশীলতা: একটি সাধারণ বর্ণনা ও কর্ম পথের দিকে’ শীর্ষক একটি নীতি সংলাপে মন্ত্রী একথা বলেন। এই ইভেন্টের উদ্দেশ্য ছিল জলবায়ু পরিবর্তন-অভিবাসন সংক্রান্ত বৈশ্বিক এজেন্ডাকে আরও এগিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের সম্ভাব্য উপায়গুলি চিহ্নিত করার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের একত্রিত করা।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন সতর্ক করে বলেন, জলবায়ু অভিবাসী ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের গাফিলতি থাকতে পারে না। তিনি আর্থ-সামাজিক উন্নয়নের গতিধারা বজায় রাখার পাশাপাশি অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের জন্য একটি শালীন জীবনযাত্রার অবস্থা গড়ে তোলার জন্য সরকার যে কঠিন চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তা তুলে ধরেন। মোমেন আরও বলেন, বাংলাদেশের নিরলস কূটনৈতিক প্রচেষ্টার কারণে, আন্তর্জাতিক সম্প্রদায় ধীরে ধীরে জলবায়ু-সৃষ্ট ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতির জন্য অতিরিক্ত অর্থায়নের ব্যবস্থা তৈরির গুরুত্বপূর্ণ বিষয়ে মুখ খুলছে।
পলিসি ডায়ালগের সূচনা করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জলবায়ু অভিবাসীদের সমস্যা বিশ্বব্যাপী উত্থাপনে বাংলাদেশের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। পররাষ্ট্র সচিব জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের মতো দুর্বল দেশগুলোর পর্যাপ্ত অর্থ ও প্রযুক্তি প্রয়োজন।
সংলাপে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাস্তুচ্যুত বাংলাদেশীদের সংখ্যা ২০৫০ সালের মধ্যে ১৩.৩ মিলিয়নে পৌঁছতে পারে। বিশ্বব্যাংকের মতে এটিকে দেশের অভ্যন্তরীণ অভিবাসনের এক নম্বর চালক করে তুলেছে। ইস্যুটির গুরুত্ব স্বীকার করে, বাংলাদেশ সরকার তার উন্নয়ন পরিকল্পনা কাঠামোতে জলবায়ু পরিবর্তন অভিযোজন (সিসিএ) এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস (ডিআরআর) মূলধারায় অন্তর্ভুক্ত করা শুরু করেছে।
এই শতাব্দীর শেষ নাগাদ ভবিষ্যৎ তাপমাত্রা বৃদ্ধিকে ২ ডিগ্রি সেলসিয়াস-এর নিচে সীমিত করার প্যারিস চুক্তির লক্ষ্য পূরণের জন্য শক্তিশালী বৈশ্বিক পদক্ষেপের প্রয়োজন, সেই সাথে জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং জাতীয় নীতিগুলিতে জলবায়ু অভিবাসনকে একীভূত করার জন্য দেশগুলির জরুরী প্রয়োজন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ